Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্দোলন কৌশল নিয়ে টানাপোড়েনে ঐক্যফ্রন্ট, ২৩ তারিখ সিলেটে সমাবেশ


১৬ অক্টোবর ২০১৮ ১৪:৩১

|| আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট||

ঢাকা: দাবি আদায়ের আন্দোলন কর্মসূচি কি হবে তা নিয়ে দোটানায় পড়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা। ফ্রন্টে বিএনপির অংশ চাচ্ছে সরকারবিরোধী কঠোর কর্মসূচি দিতে। অপরদিকে অন্যান্য শরিকরা চাচ্ছে জনমত সৃষ্টি করে সরকারে কাছ থেকে দাবি আদায় করতে।

এমন অবস্থায়, মঙ্গলবার (১৬ অক্টোবর) দুপুর সাড়ে ১২ টায় উত্তরায় আ স ম আব্দুর রবের বাসভবেন আন্দোলন কর্মূসচি ঠিক করতে বৈঠকে বসে লিয়াজোঁ কমিটি। বৈঠক শেষে ২৩ অক্টোবর সিলেটে সমাবেশের মধ্য দিয়ে কর্মসূিচির ঘোষণা দেয় ঐক্যফ্রন্ট।

এর ধারাবাহিকতায় চট্টগ্রাম, রাজশাহী, খুলনা বিভাগে পরবর্তী কর্মসূচি দেওয়া হবে বলেও জানান বৈঠকে অংশ নেওয়া নেতারা। তবে কি ধরনের কর্মসূচি দেওয়া হবে তা স্পষ্ট করা হয়নি। এসব কর্মসূচি সুষ্ঠভাবে পালন করতে সরকারের সহযোগিতা চান ঐক্যজোট নেতারা।

বৈঠক সূত্রে জানা যায়, তবে মঙ্গলবারের দীর্ঘসময় ধরে চলা বৈঠকে কর্মসূচির বিষয়ে চুড়ান্ত কোন সিদ্ধান্তে আসতে পারেননি নেতারা। এমনকি আজকের  এই বৈঠকে শরীক দলগুলোকে এক কাতারে আনাতে পূর্ণাঙ্গ লিয়াজোঁ কমিটি গঠনের সিদ্ধান্তও বাস্তবায়ন করা যায়নি। আর তাই বুধবারও  এসব অমিমাংসিত বিষয় নিয়ে আলোচনায় বসবে জাতীয়  ঐক্যফ্রন্ট।

বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ব্যারিস্টার মঈনুল হোসেন ও তার স্ত্রী, আ স ম আব্দুর রব . গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা হোসেন মন্টু, সুব্রত চৌধুরী, সুলতান মুহম্মদ মনসুর ও  আব্দুল মালেক রতন ও বিএনপি নেতা ও সাবেক সংসদ সদস্য মনিরুল হক চৌধুরী উপস্থিত ছিলেন।

ঐক্যফ্রন্টের দায়িত্বশীল একটি সূত্র থেকে জানা গেছে, মাহমুদুর রহমান মান্নার সঙ্গে মাহির সদ্য টেলিফোন সংলাপ এবং অতীতে সাবেক মেয়র সাদেক হোসেন খোকার সাথে মান্নার টেলিফোন সংলাপের মতো অতীতের ঘটনাগুলো, ডক্টর কামাল হোসেনকে ভাবিয়ে তুলেছে।

ড. কামাল হোসেন বিষয়টি জেনে বলেছেন, ‘মাহমুদুর রহমান মান্নার সঙ্গে উঠা বসাই উচিত নয়।’

এসব বিষয় নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের মধ্যে চলছে নানান গুঞ্জন। আগামী জাতীয় ঐক্যফ্রন্টের মিটিং এ এ বিষয়টি নিয়ে মাহমাদুর রহমান মান্নাকে জিঙ্গাসবাদ করা হবে বলে জানা যায়। একইসঙ্গে, সেনাপ্রধানকে নিয়ে ডাক্তার জাফরুল্লাহর মন্ত্যবের বিষয়টি নিয়েও চিন্তিত ঐক্যফ্রন্টের নেতারা। এছাড়া, ফ্রন্টের একটি গ্রুপ বি চৌধুরীকে ঐক্যফ্রন্টে আনতে চায়। কিন্তু অধিকাংশই এ ব্যাপারে একমত না।

এসব বিষয় নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের সদস্য সচিব এডভোকেট মোস্তাফা আমিন বলেন, আমরা গণতন্ত্র চাই। ভোটাধিকার চাই। সেটা দেশের প্রতিটি মানুষই চায়। এ অধিকার আদায় করতে জাতীয় ঐক্যফ্রন্টের মধ্য দিয়েই করতে হবে এমন কোন কথা নেই। অন্য ফ্রন্টের মাধ্যমেও তা করা যায়।

সারাবাংলা/এনএইচ/জেডএফ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর