Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সম্পাদক পরিষদের দাবির প্রতি সুপ্রিমকোর্ট বারের সমর্থন


১৬ অক্টোবর ২০১৮ ১৪:৪৫

।।সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইনের ৯ টি ধারা বাতিলসহ সম্পাদক পরিষদের সাত দফা দাবির প্রতি সমর্থন জানিয়েছে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি।

সোমবার (১৬ অক্টোবর) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনে সমিতির সভাপতি এ কথা বলেন।

লিখিত বক্তব্যে সভাপতি জয়নুল আবেদীন বলেন, সংসদে সদ্য পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনটি সংবাদ মাধ্যমের স্বাধীনতার প্রতি বাস্তব হুমকি বলে আমরা মনে করি।

তিনি বলেন, সম্প্রতি বিভিন্ন মহলের ব্যাপক আপত্তি ও মতামত উপেক্ষা করে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে তীব্র ক্ষোভ ও অসন্তোষ দেখা দিয়েছে। এই আইন নিয়ে জনমনে আতঙ্ক তৈরি হয়েছে। দিন দিন সকল মহলের মধ্যে উদ্বেগ-উৎকন্ঠা দেখা দিয়েছে।

এ আইনটি আগের ৫৭ ধারার চেয়েও উদ্বেগজনক উল্লেখ করে সমিতির সভাপতি বলেন, বর্তমান আইনে আইন-শৃংখলা বাহিনীকে ক্ষমতা দেওয়া হয়েছে অপরিসীম। হরণ করা হয়েছে সংবিধান প্রদত্ত অনুচ্ছেদ ৩৯(১) এবং ৩৯(২) এর সকল অধিকার।

তাই আমরা সম্পাদক পরিষদ কর্তৃক প্রদত্ত ৭ দফা দাবীগুলোর প্রতি সমর্থন দিচ্ছি।

জয়নুল আবেদীন বলেন, এ আইনে শুধুমাত্র সাংবাদিক সমাজেই নয়, আইনজীবীসহ অন্যান্য শ্রেণি পেশা এবং সাধারণ মানুষসহ প্রায় সকলেই এই আইনের ব্যাপারে ক্ষোভ ও উদ্বেগ প্রকাশ করেছেন। তাই আমরা দেশ ও গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা এবং মানুষের সাংবিধানিক অধিকার রক্ষার লক্ষ্যে এই আইনের নিবর্তন মূলক ধারা অনতিবিলম্বে বাতিলের জোর দাবি করছি।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সম্পাদক পরিষদ হাইকোর্টে আসলে তাদেরকে বারের পক্ষ থেকে আইনি সহায়তা দেওয়া হবে বলেও তিনি জানান।

সংবাদ সম্মেলনে সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, সিনিয়র সহ-সভাপতি মোঃ গোলাম মোস্তফা, সহ-সভাপতি ড. মোঃ গোলাম রহমান ভূঁইয়া এবং সিনিয়র সহ-সম্পাদক কাজী মুহাম্মদ জয়নাল আবেদীনসহ বারের সদস্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এজেডকে/জেএএম


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর