Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ন্যাপ-এনডিপির জোট ত্যাগে ২০ দলে প্রভাব পড়বে না’


১৭ অক্টোবর ২০১৮ ১৪:৪৬

রুহুল কবির রিজভী, ফাইল ছবি

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: বাংলাদেশ ন্যাপ ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) চলে যাওয়ায় ২০ দলীয় জোটে কোনো প্রভাব পড়বে না বলে মন্তব্য করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বুধবার (১৭ অক্টোবর) রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

রিজভী বলেন, ‘দুই দলের কয়েকজন নেতা ব্যক্তিগত লাভের কারণে জোট থেকে বেরিয়ে গেছেন। এতে জোটের ওপর কোনো প্রভাব পড়বে না। আর রাজনীতিতে এ ধরনের ঘটনা খুব অস্বাভাবিক কিছু না। এটা মাঝে-মধ্যেই ঘটে থাকে।’

কারাবন্দী বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের আরেকটি ফরমায়েশি রায়ের দিন ঠিক করা হয়েছে অভিযোগ করে তিনি বলেন, ‘সাজানো মিথ্যা জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষ না করেই সরকারের হুকুমে আরেকটি ফরমায়েশি রায়ের দিন ধার্য করেছেন নিম্ন আদালত—যেটি সম্পূর্ণরূপে বেআইনি।

রিজভী বলেন, ‘অসুস্থ ব্যক্তির অনুপস্থিতিতে বিচার কাজ চলার বিধান পৃথিবীতে নেই। বর্তমান ভোটারবিহীন অবৈধ সরকার বেআইনি খারাপ নজীর সৃষ্টিকারী সরকার। তারা জিঘাংসার নতুন নতুন দৃষ্টান্ত স্থাপন করছেন।’

‘বন্দুকের জোরে প্রধান বিচারপতিকে দেশ ছাড়তে ও পদত্যাগ করতে বাধ্য করা এবং বিচারক মোতাহার হোসেনকে প্রাণনাশের হুমকি দেওয়ার নজীর যেমন সারা দুনিয়াতে খুঁজে পাওয়া যাবে না। তেমনি অসুস্থতাজনিত কারণে বেগম খালেদা জিয়ার অনুপস্থিতিতে রায় দেওয়া হলে তাও হবে পৃথিবীর ইতিহাসে নজীরবিহীন ঘটনা। এই রায় হতে যাচ্ছে তুষের আগুনের মতো জ্বলতে থাকা প্রতিহিংসা পূরণের ন্যাক্কারজনক নজীর’—বলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব।

বিজ্ঞাপন

সোমবার (১৫ অক্টোবর) মন্ত্রীপরিষদের বৈঠকে জাতীয় সম্প্রচার নীতিমালার খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। খসড়া আইনটিতে বলা হয়েছে-রাষ্ট্রপ্রধানের ব্যাপারে বিভ্রান্তমূলক তথ্য প্রকাশ করলে তিন বছরের জেল ও পাঁচ কোটি টাকা জরিমানা। টকশো’তে মিথ্যা ও অসত্য তথ্য প্রচার করলেও একই সাজা। নীতিমালায় আরও বলা আছে—কমিশন গঠন করে রেডিও-টেলিভিশন-অনলাইনসহ সব মিডিয়ার লাইসেন্স দেওয়া হবে এবং যেকোন কারণে তাদের লাইসেন্স বাতিল করা যাবে।

জাতীয় সম্প্রচার নীতিমালার কড়া সমালোচনা করে তিনি বলেন, ‘গণমাধ্যমকে সম্পূর্ণরূপে নিশ্চিহ্ন করে দিতে এবং মানুষকে বোবা বানিয়ে দিতে ডিজিটাল নিরাপত্তা আইন পাসের পর এবার জাতীয় সম্প্রচার নীতিমালার নামে আরেকটি ভয়ঙ্কর আইন করতে যাচ্ছে সরকার।’

রিজভী বলেন, ‘এই সরকার মানুষের ভোটের অধিকার ছিনতাই করে গুম-খুন-বিচার বহির্ভূত হত্যা এবং গায়েবি মামলা, কবরে শায়িত লাশের বিরুদ্ধে মামলা, হাসপাতালে শায়িত অশীতিপর বৃদ্ধ ও পবিত্র হজ পালনরত ব্যক্তির বিরুদ্ধে মামলায় বাছ-বিচারহীন গ্রেফতারের মাধ্যমে দেশটাকে নৈরাজ্যে ভরিয়ে দিয়েও স্বস্তি পাচ্ছে না।’

‘এই কারণে তারা সবসময় আতঙ্কে ভোগে যে, কোন সময়, কোন গণমাধ্যমে, কোন ফাঁকে তাদের মহা দুর্নীতির মহা কেলেঙ্কারির খবর ফাঁস হয়ে পড়ে’— বলেন তিনি।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট আব্দুস সালাম, অ্যাডভোকেট আবেদ রাজা, তাইফুল ইসলাম টিপু, মুনির হোসেন প্রমুখ।

সারাবাংলা/এজেড/এমআই

২০ দলীয় জোট রিজভী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর