Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশে গণতান্ত্রিক চর্চায় বিশ্বনেতারা আস্থা রেখেছেন: স্পিকার


১৭ অক্টোবর ২০১৮ ১৭:৫৯

।। সারাবাংলা ডেস্ক ।।

বাংলাদেশের গণতান্ত্রিক চর্চায় বিশ্বনেতাদের আস্থা রয়েছে বলে জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, এ কারণেই আন্তর্জাতিক অঙ্গনে সবচাইতে বড় দু’টি গণতান্ত্রিক সংগঠন কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) ও ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নে (আইপিইউ) শীর্ষ পদে নির্বাচিত হয়ে বাংলাদেশ নেতৃত্ব দিয়েছে।

আজ বুধবার (১৭ অক্টোবর) জেনেভায় সুইজারল্যান্ড আওয়ামী লীগ আয়োজিত এক সংবর্ধনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

স্পিকার বলেন, উন্নয়নের সব সূচকে বাংলাদেশ আজ বিস্ময়। সামাজিক নিরাপত্তার আওতায় জনগণ ভোগ করছে ইতিবাচক পরিবর্তনের সুবিধা। সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক— সব ক্ষেত্রেই অভূতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে অগ্রসরমান বাংলাদেশ। এরই মধ্যে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে বাংলাদেশ প্রবেশ করেছে।

তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজ বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২৪ সালের মধ্যে উন্নয়নশীল এবং ২০৪১ সালে সুখী-সমৃদ্ধ উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে। এর মধ্য দিয়ে অর্থনৈতিক মুক্তি অর্জনের মাধ্যমে আত্মপ্রকাশ করবে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা।

চলতি দশম জাতীয় সংসদকে অনন্য অভিহিত করে ড. শিরীন শারমিন বলেন, সংসদে নারী প্রতিনিধিত্ব ক্রমবর্ধমান। বর্তমানে সংসদে ৭৩ জন নারী সংসদ সদস্য রয়েছে। বিরোধী দলের ইতিবাচক ও গঠনমূলক সমালোচনা সংসদকে আরও বেশি কার্যকর করেছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বর্তমানে ৭ দশমিক ৮৬ শতাংশ। নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন আজ দৃশ্যমান, সেইসঙ্গে ধাবমান তরুণ প্রজন্ম ভবিষ্যতের সম্পদ। এ সময় তিনি তরুণ প্রজন্মের জন্য সম্ভাবনার নবদ্বার উন্মোচনের আহ্বান জানান।

স্পিকার বলেন, ৩০ লাখ শহীদ ও দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত স্বাধীনতাকে কোনোভাবেই নস্যাৎ হতে দেওয়া যাবে না। বাঙালি জাতির মুক্তি, তথা বাংলাদেশের স্বাধীনতার জন্য বঙ্গবন্ধু দীর্ঘ ২৩ বছর আন্দোলন সংগ্রাম করেছেন। কারও কৃপা বা অনুকম্পা নয়, বরং রক্তের বিনিময়ে বিশ্বের মানচিত্রে যুক্ত হয়েছে স্বাধীন বাংলাদেশ। বঙ্গবন্ধুর ত্যাগ-তিতীক্ষা ও আদর্শকে ধারণ করে এগিয়ে যেতে হবে সামনের দিকে। এ সময় তিনি সকল অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়িয়ে ক্ষুধা, শোষণ ও বৈষম্যমুক্ত বাংলাদেশ গড়তে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাওয়ার জন্য নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামলের সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা সভায় আরও বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, সাবেক প্রতিমন্ত্রী ক্যাপ্টেন এ বি তাজুল ইসলাম এবং সংসদ মো. আব্দুল কুদ্দুস, মমতাজ বেগম, আশেক উল্লাহ রফিক, মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী ও শামীম হায়দার পাটোয়ারী।

এসময় বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার, সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান এবং সুইজারল্যান্ড আওয়ামী লীগের বিভিন্ন শাখার নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আইপিইউ’র সেক্রেটারি জেনারেল মার্টিন চুং গংয়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

বিজ্ঞাপন

সাক্ষাতে তারা আইপিইউ ফোরামে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার এবং বাল্যবিবাহ হ্রাস করার উপায় নিয়ে আলোচনা করেন। এছাড়া আইপিইউয়ের মাধ্যমে বঞ্চিত জনগোষ্ঠী যেন উপকৃত হতে পারে, সে ধরনের ভবিষ্যত পরিকল্পনা গ্রহণের বিষয়ে আলোকপাত করেন। বাসস।

সারাবাংলা/টিআর

শিরীন শারমিন চৌধুরী স্পিকার স্পিকার শিরীন শারমিন চৌধুরী

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর