Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বি. চৌধুরী-মান্নানকে বহিষ্কার, আসছে নতুন বিকল্পধারা’


১৮ অক্টোবর ২০১৮ ১৬:৩১

।। আজমল হক হেলাল, স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনীতির ময়দানে চলছে ভাঙা-গড়ার খেলা। এবারের খেলায় মাঠে নেমেছে সম্প্রতি জাতীয় ঐক্যফ্রন্ট থেকে বেরিয়া যাওয়া বিকল্পধারা বাংলাদেশ। আগামীকাল শুক্রবার ( ১৯ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে নতুন বিকল্পধারার ঘোষণা আসছে।

সূত্র জানিয়েছে, সাবেক রাষ্ট্রপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্পধারা ভেঙে নতুন করে গড়া এ দলটির সভাপতি হচ্ছেন দলটির সিনিয়র প্রেসিডিয়াম সদস্য নূরুল আমীন বেপারী। আহমেদ বাদল হবেন মহাসচিব। আর জানে আলম থাকবেন যুগ্ম মহাসচিব হয়ে। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জের ওই সংবাদ সম্মেলন থেকে বিকল্পধারার প্রেসিডেন্ট বদরুদ্দোজা চৌধুরী ও মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নানকে দল থেকে বহিষ্কার করে ৭১ সদস্যের একটি কমিটি আত্মপ্রকাশ করবে।

নতুন এ অংশের নেতারা বলছেন, বিকল্পধারা জাতীয় ঐক্যফ্রণ্টের সঙ্গেই থাকবে। সারাদেশে দলটির নেতাকর্মীরা নতুন নেতৃত্বের বিকল্পধারার জন্য অপেক্ষা করছে। পরিবেশ-পরিস্থিতি বুঝে নির্বাচনের আগেই দলটি কাউন্সিল করবে জানিয়ে দলটির সিনিয়র কয়েকজন নেতা বলছেন, নতুন উদ্যমে শুরু হওয়া বিকল্পধারা জাতীয় নির্বাচনের আগেই কাউন্সিল করে কমিটি দিবে। তবে যদি কোনো কারনে তা সম্ভব না হয় তবে নির্বাচনের পরে কাউন্সিল হবে।

প্রসঙ্গত, নিজ দল বিএনপি থেকে বহিস্কৃত হওয়ার পর ২০০৪ সালে রাষ্ট্রপতি পদ থেকে সরে দাড়াতে বাধ্য হন দলটির প্রতিষ্ঠাকালীন সদস্য ড. একিউএম বদরুদ্দোজা চৌধুরী। পরে বিএনপির আরেক নেতা মেজর (অব.) আব্দুল মান্নানকে নিয়ে গড়ে তোলেন বিকল্পধারা বাংলাদেশ। প্রতীক হিসেবে বেছে নেয় কুলা।

প্রতিষ্ঠার এই ১৪ বছরে দলটিতে কোনো কাউন্সিল অনুষ্ঠিত হয়নি। বাংলাদেশি জাতীয়তাবাদ ও সামাজিক উদারতাবাদের ওপর প্রতিষ্ঠিত এ দলটি তৃণমূলে সেভাবে আওয়ামী লীগ কিংবা বিএনপির রাজনীতিতে ভাগ বসাতে পারেনি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ড. কামাল হোসেনের সঙ্গে মিলে জাতীয় ঐক্যফ্রণ্টে যোগ দেওয়ার পর পুরনো দল বিএনপি শিবিরের সঙ্গে আবারো রাজনৈতিক যোগসাজশ শুরু হয়। বিএনপি নেতাদের সঙ্গে বদরুদ্দোজা চৌধুরির পুরনো সম্পর্ককে নতুন করে সামনে আসায় তৃণমূলেও আলোচনায় উঠে আসে বিকল্পধারার রাজনীতি।

তবে নানা জটিলতায় শেষ পর্যন্ত গত ১৩ অক্টোবর দলটি আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে জাতীয় ঐক্যফ্রণ্ট থেকে বের হয়ে যাবার ঘোষণা দিলে বিভাজনের আভাস ফুটে উঠে। শেষ পর্যন্ত সে বিভাজন দলটিকে নতুন চ্যালেঞ্জের দিকে নিয়ে যাচ্ছে এমন গুঞ্জন এখন বেশ ডালপালা মেলছে অভ্যন্তরীণ রাজনীতিতে।

সারাবাংলা/এএইচএইচ/এমএস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর