Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চিত্রা নদীকে কেন্দ্র করে মাস্টারপ্ল্যান তৈরির সুপারিশ


২১ অক্টোবর ২০১৮ ১৭:৩৭

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: চিত্রা নদীর তীরবর্তী মানুষের আর্থসামাজিক উন্নয়নে চিত্রা নদীকে কেন্দ্র করে বিশেষ প্রকল্পের আওতায় একটি মাস্টারপ্ল্যান তৈরির সুপারিশ করেছে দশম জাতীয় সংসদের নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

রোববার (২১ অক্টোবর) কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলামের (বীর উত্তম) সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে এই সুপারিশ করা হয়। কমিটির সদস্য নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, মো. হাবিবর রহমান, রণজিৎ কুমার রায়, মো. আনোয়ারুল আজীম (আনার) ও অ্যাডভোকেট মমতাজ বেগম বৈঠকে অংশ নেন।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের কার্যক্রম, সমস্যা ও ভবিষ্যত পরিকল্পনা, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) কার্যক্রম এবং বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) সার্বিক কার্যক্রম সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে উল্লেখ করা হয়, বাংলাদেশ শিপিং করপোরেশনের আওতায় চীনে নির্মাণধীন ছয়টি জাহাজের মধ্যে প্রথম জাহাজ ‘বাংলার জয়যাত্রা’ ডেলিভারি পাওয়ার পর বাণিজ্যিক কার্যক্রমে নিয়োজিত রয়েছে। চীনে নির্মাণধীন অবশিষ্ট পাঁচটি জাহাজ আগামী বছরের ফেব্রুয়ারি নাগাদ শিপিং করপোরেশন বহরে যুক্ত হবে।

বৈঠকে আরও উল্লেখ করা হয়, কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্পে কয়লা পরিবহনের জন্য বাংলাদেশ শিপিং করপোরেশনের আওতায় দুইটি মাদার বাল্ক ক্যারিয়ার এবং ১০টি বাল্ক ক্যারিয়ার কেনার কার্যক্রম চলমান। এছাড়া বৈঠকে চট্টগ্রাম বন্দরের ক্রমবর্ধমান কন্টেইনারের চাপ সামাল দেওয়ার লক্ষ্যে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পৃথক কাজের আওতায় ওই এলাকায় ২৪ হাজার বর্গমিটার আয়তনের কন্টেইনার ইয়ার্ড নির্মাণ করা হয়েছে। এরই মধ্যে কন্টেইনার ইয়ার্ড এলাকায় কন্টেইনার ডেলিভারির কার্যক্রম শুরু হয়েছে।

বৈঠকে বাংলাদেশ শিপিং করপোরেশনের আওতায় প্রয়োজনীয় সব ধরনের জাহাজ সংগ্রহের জন্য সুপারিশ করে স্থায়ী কমিটি। নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

চিত্রা নদী সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক স্থায়ী কমিটির বৈঠক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর