Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘৮১টি রাষ্ট্রীয় মালিকানাধীন মিল বেসরকারি খাতে হস্তান্তর হয়েছে’


২১ অক্টোবর ২০১৮ ২০:৫৯

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: প্রাইভেটাইজেশন কমিশনের সুপারিশে দেশের ৮১টি রাষ্ট্রীয় মালিকানাধীন মিল-কারখানা ও প্রতিষ্ঠান বেসরকারি খাতে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ বিষয়ে দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মতিয়া চৌধুরী।

তিনি জানান, ৮১টি প্রতিষ্ঠানের মধ্যে শিল্প মন্ত্রণালয়ের অধীনে ১৯টি; মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে চারটি; বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে ৩০টি; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীনে পাঁচটি; শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানে সরকারি শেয়ার হস্তান্তরের মাধ্যমে ২০টি এবং অর্থ মন্ত্রণালয়ের আওতাধীন রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের সরকারি শেয়ার হস্তান্তরের মাধ্যমে তিনটি প্রতিষ্ঠান বেসরকারিকরণ করা হয়েছে।

রোববার (২১ অক্টোবর) জাতীয় সংসদে মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিনের এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। এর আগে, বিকেল ৪টা ৫০ মিনিটে স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

সংসদে মন্ত্রীর দেওয়া তথ্য অনুযায়ী, শিল্প মন্ত্রণালয়ের অধীনে বেসরকারি খাতে হস্তান্তর করা রাষ্ট্রীয় মালিকানাধীন মিল কারখানার সংখ্যা ১৯টি। মিল কারখানাগুলো হলো— বাংলাদেশ সাইকেল ইন্ডাস্ট্রিজ, ঢাকা; বাংলাদেশ কোল্ডস্টোরেজ, মুন্সিগঞ্জ; আই কে ইন্ডাস্ট্রিজ, চট্টগ্রাম; ফিরোজ আটা ডাল মিল, খুলনা; বিজি বাংলা রাইস মিল, ঠাকুরগাঁও; ন্যাশনাল আইস ফ্যাক্টরি, কিশোরগঞ্জ; ক্যান মেকিং অ্যান্ড টিন প্রিন্টিং প্ল্যান্ট, চট্টগ্রাম; দেশবন্ধু সুগার মিল, নরসিংদী; কর্নফ্লাওয়ার মিল, নারায়ণগঞ্জ; বাংলাদেশ ওয়েল মিল, খুলনা; কালিয়া চাপড়া সুগার মিল, কিশোরগঞ্জ; কোহিনুর ব্যাটারি ম্যানুফ্যাকচারর্স, টঙ্গী; সিলেট পাল্প অ্যান্ড পেপার মিল, আমীন এজেন্সিজ, চট্টগ্রাম; ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওর্য়াকস, নারায়ণগঞ্জ; দোশা এক্সট্রাকশন, চট্টগ্রাম; বাংলাদেশ ডিজেল প্ল্যান্ট, গাজীপুর; আশরাফিয়া ওয়েল মিল, খুলনা এবং বাংলাদেশ কোল্ড স্টোরেজ, খুলনা।

বিজ্ঞাপন

মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীন বেসরকারি খাতে দেওয়া রাষ্ট্রীয় মালিকানাধীন মিল-কারখানার সংখ্যা চারটি— ফিস এক্সপোর্ট, খুলনা; ফিসারিজ নেট ফ্যাক্টরি, কুমিল্লা; ফিসারিজ নেট ফ্যাক্টরি, কুমিল্লা এবং ফিসারিজ নেট ফ্যাক্টরি, চট্টগ্রাম।

অন্যদিকে, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে বেসরকারি খাতে হস্তান্তর করা রাষ্ট্রীয় মালিকানাধীন ৩০টি কারখানা হলো— মাদারীপুর টেক্সটাইলস মিল লিমিটেড, মাদারীপুর; শারমিন টেক্সটাইল মিল লিমিটেড, ঢাকা; কিশোরগঞ্জ  টেক্সটাইল মিল লিমিটেড, কিশোরগঞ্জ; কোহিনূর স্পিনিং মিল, ঢাকা; জোফাইন ফেব্রিক্স, ঢাকা; বরিশাল টেক্সটাইল মিল, বরিশাল; পূর্বাচল জুট ইন্ডস্ট্রিজ, নোয়াপাড়া, যশোর; রয়েল টেক্সটাইল মিল, বান্দরবান; ইঞ্জিনিয়ারিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, টঙ্গী; অলিম্পিয়া টেক্সটাইল মিল, টঙ্গী; জিনাত টেক্সটাইল মিল, টঙ্গী; মেঘনা টেক্সটাইল মিল, টঙ্গী; মুন্নু টেক্সটাইল মিল, টঙ্গী; ফাইন কাটন মিল, টঙ্গী; লক্ষ্মী নারায়ণ কটন মিল, নারায়ণগঞ্জ; পাইলন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, চট্টগ্রাম; ক্যরিলিন সিল্ক মিল, চট্টগ্রাম; ঢাকা কটন মিল, ঢাকা; ময়মনসিংহ জুট মিল, ময়মনসিংহ; ন্যাশনালস কটন মিলস, চট্টগ্রাম; নিশাত জুট মিল, টঙ্গী; সার্ভিস ফ্যাসিলিটিজ সেন্টার, সিরাজগঞ্জ; নোয়াখালী টেক্সটাইলস মিলস লিমিটেড, লক্ষ্মীপুর; নবারুন জুট মিল, নারায়ণগঞ্জ; হাফিজ টেক্সটাইল মিল, চট্টগ্রাম; কোকিল টেক্সটাইল মিলস লিমিটেড, ব্রাহ্মণবাড়িয়া; সাতরং টেক্সটাইল মিলস লিমিটেড, টঙ্গী; বাওয়া জুট মিল, নারায়ণগঞ্জ; ডায়িং অ্যান্ড প্রিন্টিং ইউনিট, চট্টগ্রাম এবং হ্যান্ডলুম সার্ভিস সেন্টার, রায়পুরা, নরসিংদী।

বিজ্ঞাপন

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীনে বেসরকারিকরণের আওতায় রাষ্ট্রীয় মালিকানাধীন মিল-কারখানার সংখ্যা পাঁচটি। সেগুলো হলো— কেবিনেট ম্যানুফেকচারিং প্ল্যান্ট, খুলনা; উড ট্রিটিং প্ল্যান্ট; খুলনা, ম্যানগ্রুভটেনিন প্ল্যান্ট, খুলনা, সাংগুভ্যালি টিম্বার ইন্ডাস্ট্রিজ, চট্টগ্রাম এবং পার্টিকেল বোর্ড অ্যান্ড ভিনিয়ারিং প্ল্যান্ট, চট্টগ্রাম।

এছাড়া, শিল্প মন্ত্রণালয়ের অধীনে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের সরকারি শেয়ার হস্তান্তরের মাধ্যমে বেসরকারি খাতে হস্তান্তর করা প্রতিষ্ঠানের সংখ্যা ২০টি। সেগুলো হলো— কোহিনুর কেমিকেল কোম্পানি, ঢাকা; চট্টগ্রাম সিমেন্ট কোম্পানি, চট্টগ্রাম; ঈগল বক্স অ্যান্ড কার্টন ম্যানুফেকটারিং কোম্পানি, ঢাকা; স্কুইব বাংলাদেশ লিমিটেড, ঢাকা; বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, চট্টগ্রাম; সিমেন্স বাংলাদেশ লিমিটেড, ঢাকা; ভেন অমরান ট্যাংক টার্মিনাল লিমিটেড, ঢাকা; ইন্টারন্যাশনাল ওয়েল অ্যান্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, চট্টগ্রাম; রেকিট অ্যান্ড কলমেন (বিডি) লিমিটেড; মেটালেক্স করপোরেশন লিমিটেড; ন্যাশনাল আয়রন অ্যান্ড স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, চট্টগ্রাম; লিরা ইন্ডাস্ট্রিজ এন্টারপ্রাইজ, টঙ্গী; বাংলাদেশ মনস্পল পেপার ম্যানুফেকচারিং; উজালা ম্যাচ ফ্যাক্টরি, নারায়ণগঞ্জ; ইস্টার্ন ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ঢাকা; মেসার্স টাইগার ওয়ার রড রিরোলিং মিল, নারায়ণগঞ্জ; মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড (সালাতিন সিন্ডিকেট); আরকো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, চট্টগ্রাম এবং বাংলাদেশ ক্যান কোম্পানি।

অন্যদিকে, বেসরকারি খাতে হস্তান্তর করা অর্থ মন্ত্রণালয়ের অধীন রাষ্ট্রীয় মালিকানাধীন মিল কারখানাগুলো হলো— ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড ও ন্যাশনাল ব্যাংক লিমিটেড।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

২৩তম সংসদ অধিবেশন সংসদ অধিবেশন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর