Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘জোটকে জামায়াত-তারেকের প্রতি সমর্থন হিসেবে দেখার সুযোগ নেই’


২২ অক্টোবর ২০১৮ ১৬:১৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের দাবি আদায়ের জন্য জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করা হয়েছে। এ বিষয়ে জন সমর্থনের জন্য সংশ্লিষ্ট দলগুলো কাজ করে যাচ্ছে। জামায়াতে ইসলামী বা তারেক রহমানসহ অন্য কোন বিশেষ নেতার প্রতি সমর্থন হিসেবে এই উদ্যোগকে দেখার কোনো সুযোগ নেই

সোমবার ( ২২ অক্টোবর) জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন একথা করেন।

তিনি বলেন,‘ নির্বাচনে প্রার্থী হওয়া বা কোন পদ পাওয়ার কোন ইচ্ছে আমার নেই।

তিনি আরও বলেন, বর্তমান সংবিধান অনুযায়ী আমরা নির্বাচন দাবি করছি না। বর্তমান সংবিধান সংশোধিত। এই সরকার সংশোধন করেছে। সংশোধনীর আগে সংবিধান যে অবস্থায় ছিল সেই অনুযায়ী নির্বাচন পরিচালনা সরকারকে করতে হবে।’

ড. কামাল হোসেন বলেন, সুষ্ঠু অবাধ নিরপেক্ষ নির্বাচনের জন্য বর্তমান জাতীয় সংসদ ভেঙ্গে দেওয়া, মন্ত্রিসভার পদত্যাগ, সকল দলের সঙ্গে আলোচনার ভিত্তিতে একটি নিরপেক্ষ ও নির্দলীয় নির্বাহী বিভাগ, সরকার গঠন, রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়া, বাকস্বাধীনতা ও রাজনৈতিক সভা-সমাবেশর অধিকার নিশ্চিত করা, জনগনের আস্থা আছে এমন ব্যক্তিদের সমন্বয়ে নির্বাচন কমিশন পুর্নগঠন এবং নির্বাচনে ইভিএম ব্যবহার না করা – এই ৭ টি দাবি সরকারের কাছে করে আসছি। এই দাবি মেনে নেওয়া হবে  সরকারের শুভ বুদ্ধির পরিচয়।

তিনি বলেন, আমি উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি একটি গণতান্ত্রিক শাসন ব্যবস্থার ভিত্তি হিসেবে একটি সুষ্ঠু অবাধ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে আমাদের সম্মিলিত প্রচেষ্টাকে ভুল ব্যাখা করা হচ্ছে। অথচ আমাদের এই ৭ দফা দাবি প্রতিষ্ঠার জন্য আমরা বিভিন্ন রাজনৈতিক দল ও দেশের নাগরিক সমাজের প্রতিনিধিরা জাতীয় পর্যায়ে আলাপ আলোচনার মাধ্যমে মতৈক্যে পৌঁছেছি। যার ফলে জাতীয় ঐক্যফ্রন্ট নামে একটি উদ্যোগ প্রতিষ্ঠা লাভ করেছে।

বিজ্ঞাপন

ড. কামাল হোসেন বলেন, অবাধ নিরপেক্ষ নির্বাচন না হলে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। শধু তাই নয় দেশের নাগরিকরা তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়ে থাকে। তিনি আরও বলেন, জনমত গড়তে আগামীকাল (মঙ্গলবার) সিলেট যাবো, তারপর চট্টগ্রাম রাজশাহী খুলনা সফর করা হবে।

বর্তমান নির্বাচন কমিশন গঠন করা হয়েছে একটি সার্চ কমিটির মধ্য দিয়ে। ওখানে আপনারও মতামত ছিল। এখন কেন নির্বাচন কমিশন পুর্নগঠনের কথা বলছেন? সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন তাদের সততা নিরপেক্ষতা দেখাতে ব্যর্থ হয়েছে সেজন্যই এই দাবি।

 সারাবাংলা/এএইচএইচ/জেডএফ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর