Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংলাপের মতো বাড়তি ঝামেলার দরকার নেই: কা‌দের


২২ অক্টোবর ২০১৮ ২৩:১০

।। স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট ।।

ঢাকা: দেশের শান্তিপূর্ণ পরিবেশে সংলাপের মতো বাড়তি ঝামেলার দরকার নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

তিনি বলেন, নির্বাচনের জন্য শান্তিপূর্ণ যে পরিবেশ দরকার, সেই পরিবেশ সারাদেশে বিরাজমান। কাজেই এই শান্ত পরিবেশ যেখানে দেশে বিরাজমান, সেখানে সংলাপ বাড়তি ঝামেলা, সংলাপের দাবি করে একটা বাড়তি ঝামেলা তৈরির কোনো প্রয়োজন নেই।

সোমবার (২২ অক্টোবর) দুপু‌রে ফার্ম‌গেট কৃ‌ষি‌বিদ ইন‌স্টি‌টিউশনে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৮ উদযাপন উপল‌ক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রোববার (২১ অক্টোবর) জাতীয় ঐক্যফ্রন্টের নেতা ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব সাংবাদিকদের জানান, একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে সংলাপের আহ্বান জানিয়ে সরকারকে চিঠি দিতে যাচ্ছে ড. কামাল হোসেনের নেতৃত্বে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট।

এর পরদিনই নিরাপদ সড়ক দিবসের অনুষ্ঠানে ওবায়দুল কাদের বলেন, আমি পরিষ্কারভাবে জানাতে চাই, নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণার কথা নির্বাচন কমিশন জানিয়েছেন। তাহলে সব মিলিয়ে ১৫ দিনের বেশি দাঁড়ায় না। তফসিল ঘোষণার আগে এ সময়ে আলাপ-আলোচনা বা সংলাপের দাবি অবাস্তব, অযৌক্তিক ও অপ্রয়োজনীয়। দেশে এমন কোনো পরিস্থিতি নেই যে তার জন্য সংলাপ দরকার।

ঐক্য ফ্রন্টের সাত দফা দাবির কোনোটাই মানা সম্ভব নয় জানিয়ে কাদের বলেন, এই আলোচনাটা তারা করবেন, তাদের সাত দফা ইস্যুতে। আমরা আগেও বলেছি, এখনও বলছি— এটা অবাস্তব, অযৌক্তিক দাবি। এর একটা দাবিও মেনে নেওয়ার মতো অবস্থা, পরিস্থিতি এখন দেশে বিরাজমান নেই।

বিজ্ঞাপন

‘সংবিধান বহির্ভূত কোনো দাবি মেনে নেওয়ার সুযোগ নেই। এই মূহূর্তে সংবিধান সংশোধনের কোনো সুযোগ নেই, কোনো প্রয়োজন নেই,‘— বলেন তিনি।

দাবি আদায়ের নামে সহিংসতা করলে প্রতিরোধ করার ঘোষণা দিয়ে সেতুমন্ত্রী বলেন, ঐক্যফ্রন্টের সমাবেশের অনুমতি এরই মধ্যে প্রধানমন্ত্রীর নির্দেশে পুলিশ দিয়েছে। কিন্তু আমাদের পরিষ্কার বক্তব্য— সভা-সমাবেশের নামে দাবি আদায়ের নামে বিএনপি যদি ২০১৪ সালের মতো সহিংসতা-নাশকতার পথে যেতে চায়, তাহলে কিন্তু দেশের জনগণকে সঙ্গে নিয়ে আমরা প্রতিরোধ করব। পুলিশ-প্রশাসন উদ্ভূত পরিস্থিতিতে সমুচিত জবাব দেবে।

সড়ক প‌রিবহন স‌চিব মো. নজরুল ইসলামের সভাপ‌তি‌ত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রা‌খেন নৌপ‌রিবহনমন্ত্রী শাজাহান খান, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণাল‌য়ের প্রতিমন্ত্রী মো. ম‌শিউর রহমান রাঙ্গা, সড়ক প‌রিবহন সেতু মন্ত্রণাল‌য় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপ‌তি মো. একাব্বর হো‌সেনসহ অন্যরা।

সারাবাংলা/এমএমএইচ/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর