Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষাব্যবস্থা পরিবর্তনের পাশাপাশি ডি‌জিটাল করতে হবে


৫ জানুয়ারি ২০১৮ ১৬:৪৬

মোস্তাফা জব্বার। ফাইল ছবি

স্টাফ করেসপন্ডেন্ট

শিক্ষাব্যবস্থার পরিবর্তনের পাশাপাশি ডি‌জিটাল কর‌তে হবে। তা না হ‌লে আগামী প্রজন্মকে জীবিকার সন্ধান দেওয়া সম্ভব না ব‌লে মন্তব্য করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের নবনিযুক্ত মন্ত্রী মোস্তাফা জব্বার।

শুক্রবার দুপুরে রাজধানীর শাহবা‌গে কেন্দ্রীয় গ্রন্থাগার মিলনায়তনে ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরাম আ‌য়ো‌জিত এক আলোচনা সভায় তি‌নি এ মন্তব্য ক‌রেন। এর আ‌গে কেন্দ্রীয় গ্রন্থাগার থে‌কে ঘোড়ার গা‌ড়ির এক‌টি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি আশপা‌শের এলাকা প্রদ‌ক্ষিণ করে কেন্দ্রীয় গ্রন্থাগারে এসে শেষ হয়।

মোস্তাফা জব্বার বলেন, বর্তমান শিক্ষাব্যবস্থার পরিবর্তনের পাশাপাশি তা অবশ্যই ডিজিটাল করতে হবে। তা না হলে আগামী প্রজন্মকে জীবিকার জন্য প্রস্তুত করা সম্ভব হ‌বে না। এ জন্য শিক্ষকদের আরও দক্ষ করে গ‌ড়ে তোলা প্র‌য়োজন। পাশাপা‌শি পাঠদানের প্র‌ক্রিয়ার প‌রিবর্তন প্রয়োজন। শিক্ষার্থী‌দেরও যথাযথ প‌রিচর্যা প্র‌য়োজন।

আলোচনা সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ বলেন, দেশের অনেক স্থান থে‌কে পুঁথিপাঠ, কিসসা, গল্প, জারি-সারি গান হারিয়ে গেলেও ময়মনসিংহে এখনও দেশের সংস্কৃতি হারায়‌নি। আশা ক‌রি ময়মনসিংহবাসী দে‌শের সকল সংস্কৃ‌তি-ঐ‌তিহ্য যুগ যুগ ধ‌রে সংরক্ষণ করবে।

সভায় অন্যান্যের মধ্যে উপ‌স্থিত ছি‌লেন- বাংলাদেশ নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদ, খাদ্য ও চিনি সংস্থার ভারপ্রাপ্ত চেয়ারম্যান একেএম দেলোয়ার হোসেন, কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. এএইচএম মোস্তাফিজুর রহমান, ময়মনসিংহ সাংস্কৃতিক ফোরামের মহাসচিব রাশেদুল হাসান, রূপা চক্রবর্তী প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসআর/টিএম/এমএ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর