Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তেলভিত্তিক আরও এক বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন


২৪ অক্টোবর ২০১৮ ১৮:৫৯

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: দীর্ঘমেয়াদে বিদ্যুৎ উৎপাদনের জন্য ফার্নেস অয়েলভিত্তিক আরও একটি বিদ্যুৎকেন্দ্র নির্মাণের অনুমোদন দিয়েছে সরকার। বেসরকারি খাতের এই কেন্দ্রটি যৌথভাবে নির্মাণ করবে ফিলিস্তিন পাওয়ার জেনারেশন কোম্পানি ও বাংলাদেশে ইন্ট্রাকো সিএনজি।

বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন এক কর্মকর্তা সারাবাংলাকে জানান, গত রোববার (২১ অক্টোবর) বিদ্যুৎ বিভাগ থেকে এই কেন্দ্রের অনুমোদন দেওয়া হয়। ১৫ বছর মেয়াদি এই কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ২০০ মেগাওয়াট। এই কেন্দ্র থেকে ইউনিট প্রতি বিদ্যুতের উৎপাদন খরচ পড়বে ১০ দশমিক ৫০ মার্কিন সেন্ট (১০০ সেন্টে এক ডলার)।

ওই কর্মকর্তা জানান, বাংলাদেশে ফিলিস্তিন দূতাবাস থেকে গত মার্চ মাসে এই বিদ্যুৎকেন্দ্র নির্মাণের প্রস্তাব দেওয়া হয়। এই প্রস্তাবে ফিলিস্তিনের রাষ্ট্রীয় কোম্পানি বাংলাদেশের স্থানীয় কোম্পানি ইন্ট্রাকো সিএনজির সঙ্গে যৌথভাবে এই কেন্দ্র নির্মাণ করবে।

বিদ্যুৎ বিভাগের ওই কর্মকর্তা আরও জানান, ফার্নেস অয়েলনির্ভর কেন্দ্রগুলোর মধ্যে এই কেন্দ্রটির বিদ্যুৎ উৎপাদন খরচ কম পড়বে। এর আগে, সরকার খুলনা, গাজীপুর, চাঁদপুর, বগুড়া, আশুগঞ্জ, জুলদা, জামালপুর, মানিকগঞ্জ ও পটুয়াখালীতে আরও ৯টি ফার্নেস অয়েলনির্ভর বিদ্যুৎকেন্দ্রের অনুমোদন দিয়েছে। এর মধ্যে একশ মেগাওয়াট ক্ষমতার জুলদা ও ১৫০ মেগাওয়াট ক্ষমতার আশুগঞ্জ বিদ্যুৎকেন্দ্রের মতো এই কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন খরচ একই হবে। এছাড়া, অন্য কেন্দ্রগুলোর প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে খরচ হবে ১০ দশমিক ৫৯৯৯ সেন্ট থেকে ১০ দশমিক ৭০ সেন্ট।

বর্তমানে দেশে স্থাপিত বিদ্যুতের মোট উৎপাদন ক্ষমতা ২০ হাজার ১৩৩ মেগাওয়াট। আর চাহিদার বিপরীতে বর্তমানে উৎপাদন গড়ে ১১ হাজার মেগাওয়াট। এর মধ্যে তেলভিত্তিক কেন্দ্রগুলোর মধ্যে ফার্নেস অয়েলভিত্তিক কেন্দ্রগুলোর মোট উৎপাদন ক্ষমতা তিন হাজার ৫৯৫ মেগাওয়াট, যা মোট উৎপাদিত বিদ্যুতের ২০ দশমিক ৮৬ শতাংশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/টিআর

তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র ফার্নেস অয়েলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর