Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রাজনৈতিক প্রতিপক্ষকে রাজনৈতিকভাবেই মোকাবেলা করি’


২৪ অক্টোবর ২০১৮ ১৯:৪৮

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জোটকে স্বাগত জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রাজনৈতিক প্রতিপক্ষ মোকাবেলা করতে আমি কখনও পিছপা হই না। রাজনৈতিক প্রতিপক্ষকে রাজনৈতিকভাবেই আমরা মোকাবেলা করি। এটা হলো বাস্তবতা।

বুধবার (২৪ অক্টোবর) বিকেলে দশম জাতীয় সংসদের চলমান অধিবেশনে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য সাগুফতা ইয়াসমিনের সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, জঙ্গির বিরুদ্ধে আমাদের অভিযান চলবে। তবে রাজনৈতিকভাবে যারা জোট করেছে তাদেরকে স্বাগতই জানাই। কারণ রাজনীতির ক্ষেত্রে সকলেরই রাজনীতি করার অধিকার আছে। আজকে যারা রাজনৈতিকভাবে বিভিন্ন দল জোট করেছে, তারা নির্বাচনে আসবেন, নির্বাচনে অংশগ্রহণ করবেন এতে গণতন্ত্রের ভিত্তিটা আরও মজবুত হবে বলে বিশ্বাস করি। তবে এখানে যারা যুক্ত হয়েছেন এবং তাদের যে কথা বার্তা- মানুষ এখন যা জানতে পারছে, শুনতে পারছে, এরা তো মানুষকে সম্মান রেখেও কথা বলতে পারছে না কেউ কেউ। বিশেষ করে নারীবিদ্বেষী একটা মনোভাব। মেয়েদের প্রতি অশালীন কথা বলা থেকে শুরু করে অনেক কিছুই আমরা বর্তমানে যারা জোট করেছে তাদের কাছ থেকে শুনতে পাচ্ছি।

তিনি বলেন, আমি আশা করি, তারা আরও সংযত হবেন। জনগণের জন্য কাজ করতে গেলে যে সহনশীলতা দরকার, ত্যাগ দরকার, এই ত্যাগ বা সহনশীলতা তাদের নেই। কিন্তু তারা যদি সত্যিই এদেশে রাজনৈতিক একটা জোট করে এগিয়ে যেতে চায়, সে ব্যাপারে অবশ্যই তাদের সেইভাবে চলতে হবে। আমি রাজনৈতিক প্রতিপক্ষ মোকাবেলা করতে কখনও পিছপা হই না। রাজনৈতিকভাবেই আমরা মোকাবেলা করি। এটা হলো বাস্তবতা। তবে কেউ যদি জঙ্গি বা সন্ত্রাস বা মাদক অথবা অশালীন উক্তি করে- মানুষ যদি বিচার চায়, তার বিচার করাটাও রাষ্ট্রের কর্তব্য। রাষ্ট্র সেই বিচার করবে এবং করে যাচ্ছে। সেটাও দেশবাসী আজকে দেখতে পাচ্ছে।

বিজ্ঞাপন

আগামীতে সরকার গঠন করলে জনগণের কল্যাণে সরকারের পরিকল্পনা বিষয়ে রওশন আরা মান্নানের এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, আমরা আবার ভোট পেয়ে দেশের মানুষের সেবা করার সুযোগ পাই, সেটাই চাই। তবে আমি বিশ্বাস করি যে, জনগণের সমর্থন বা জনগণের দোয়া, জনগণের ভোট প্রয়োজন আবার ক্ষমতায় যাওয়ার ক্ষেত্রে।

‘অনেক ঘাত প্রতিঘাত, চরাই-উৎরাই পার করে ক্ষমতায় এসেছি কিন্তু যখনি ক্ষমতায় এসেছি, একটা কাজই সবসময় মাথায় রেখেছি, নিজের জীবনের চাওয়া পাওয়ার কিছু নেই। দেশের মানুষকে কী দিতে পারলাম, কতটুকু করতে পারলাম সেটাই হচ্ছে সব থেকে বড় কথা। আর সেই চিন্তা করেই কিন্তু সব পরিকল্পনা নিয়েছি এবং কাজ করেছি। যার সুফল আজকে দেশবাসী পেতে শুরু করেছে। একটানা দীর্ঘ প্রায় ১০ বছর ক্ষমতায় আছি বলেই জনগণ সুফল পাচ্ছে। আমাদের বিরোধী দল সব সময় আমাদের সহযোগিতা করেছে। আমি তাদের ধন্যবাদ জানাতে চাই’- বলেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, আমরা যদি আবার সরকারে আসতে পারি, আমাদের যে কাজগুলো চলমান রয়েছে সেগুলো যেমন আমরা বাস্তবায়ন করবো। পরিকল্পনা কিন্তু আমাদের নেওয়াই আছে। আমরা যা শুরু করেছি এবং আরও যেগুলোর কাজ হচ্ছে, সেগুলো শুধু বাস্তবায়ন করা। বিশ্বটা পরিবর্তনশীল। এই পরিবর্তনশীল বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের চলতে হবে। আমি দিন বদলের সনদ দিয়েছিলাম ২০০৮ সালে। আজকে মানুষের দিন সত্যিই বদলে মানুষ সুন্দর জীবন, উন্নত জীবন পাচ্ছে এবং আরও ভালো জীবন পাওয়ার স্বপ্ন দেখছে। মানুষের সেই স্বপ্নটা পূরণ করেই আমরা এগিয়ে যেতে চাই। সেই পরিকল্পনা নিয়েই কাজ করে যাচ্ছি এবং আগামীতে এই কাজগুলো সম্পন্ন করবো। মানুষকে আমরা একটা সুন্দর সমাজব্যবস্থা দেবো। একটা উন্নত জীবন দেবো। বাংলাদেশ হবে ক্ষুধামুক্ত-দারিদ্রমুক্ত সোনার বাংলাদেশ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর