Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদেশে নারী শ্রমিকদের ওপর নির্যাতন বেড়েছে সরকার উদ্বিগ্ন


২৪ অক্টোবর ২০১৮ ২১:২৬

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সৌদী আরবসহ মধ্যপ্রাচ্যে নানা দেশে যাওয়া বাংলাদেশি নারী শ্রমিকদের ওপর নির্যাতন বেড়েছে। বিষয়টি নিয়ে সরকার উদ্বিগ্ন। বিদেশে নারী কর্মীদের ওপর নির্যাতন বন্ধ এবং তাদের নিরাপত্তা নিশ্চিত করতে সংশ্লিষ্ট দেশসমুহে বাংলাদেশি দূতাবাসকে কার্যক্রর ভুমিকা রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার (২৪ অক্টোবর) জাতীয় সংসদে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

দশম জাতীয় সংসদের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক আজ সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। কমিটি সভাপতি শাশীম হায়দার পাটোয়ারী সভাপতিত্ব করেন। কমিটি সদস্য মো. শাহাব উদ্দিন, মো. ইসরাফিল আলম, মাহজাবীন মোরশেদ বৈঠকে অংশগ্রহণ করেন।

সংশ্লিষ্ট সরকারি সূত্রগুলো জানায়, বিশেষ করে সৌদি আরবে নারী কর্মীদের ওপর নির্যাতন বেশি হয়ে থাকে। সে জন্য সৌদী আরব নারী শ্রমিকদের সকল সুযোগ সুবিধা সম্বলিত সেইফ হাউজ এবং রেস্ট হাউজ নির্মাণের পদক্ষেপ নিতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায় বৈঠকে নারী শ্রমিকদের নির্যাতন বন্ধে সৌদি সরকারের সহযোগিতা নিশ্চিত করার সুপারিশ করা হয়। এ ছাড়া বৈঠকে বিদেশে নারী কর্মীদের নির্যাতন, হয়রানির কারনে দেশে ব্যাপকহারে প্রত্যাবর্তন বিষয়টিতে কমিটি উদ্বেগ প্রকাশ করে।

এ ছাড়া প্রবাসী বাংলাদেশি শ্রমিকদের পরিবার যাতে সকল প্রকার আইনি সহায়তা পায় সে জন্য কেবিনেট সচিবের মাধ্যমে প্রত্যেক ইএনও এবং ওসিদেরকে মন্ত্রনালয়ের পক্ষ থেকে পত্র প্রেরণের সুপারিশ করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকে বহির্বিশ্বে নারী কর্মীর নিরাপত্তা ও সুরক্ষার বিষয়, সরকারিভাবে জনশক্তি প্রেরণে বোয়েসেলের কার্যক্রমে আর্থিক সম্পৃক্ততার বিষয়ে আলোচনা করা হয়।

বৈঠকে জানানো হয়, বিদেশগামী নারী কর্মীদের নিরাপদ অভিবাসন নিশ্চিত করার লক্ষে সরকার সম্পূর্ণ বিনা খরচে নারী কর্মী প্রেরণ, নারী কর্মীদের শুধুমাত্র একটি বাড়িতে কাজ করা, নারী কর্মীদের বেতন সরাসরি ব্যাংক একাউন্টে প্রেরণ, গৃহকর্মীদের সমস্যা হলে অস্থায়ী নিরাপদ আবাসনের জন্য সৌদি কর্তৃপক্ষ কর্তৃক নিরাপদ ও অত্যাধুনিক রেস্ট হাউজ নির্মাণ করাসহ নানাবিধ উদ্যোগ গ্রহণ করেছে।

যেসব দেশে বাংলাদেশি লেবারের সংখ্যা বেশি সেসব দেশে তুলনামূলকভাবে অধিক সংখ্যক সরকারি কর্মকর্তা নিয়োগের সুপারিশ করে কমিটি।

সারাবাংলা/এএইচএইচ/এমআই

নারী শ্রমিক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর