Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সন্ত্রাস দমনে বাংলাদেশ-চীন স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠক আজ


২৫ অক্টোবর ২০১৮ ২০:৪৮

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: প্রথমবারের মতো বাংলাদেশ-চীন স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে শুক্রবার (২৬ অক্টোবর)। এদিন সকাল ১০টায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে সন্ত্রাসবাদ দমনে গোয়েন্দা তথ্য আদান প্রদান ও প্রশিক্ষণ, সাইবার অপরাধ ও মানি লন্ডারিং নিয়ে উভয় দেশের মধ্যে আলোচনা অনুষ্ঠিত হবে। একই সঙ্গে এসব বিষয়ে যৌথ দল গঠন করা হবে। এছাড়া এই বৈঠকে উভয় দেশের মধ্যে প্রস্তাব বিনিময়ও হবে বলে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা জানান।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (পলিটিক্যাল) আবু বকর সিদ্দিক এ প্রসঙ্গে জানান, স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকে উভয় দেশের মধ্যে সার্বিক নিরাপত্তা ইস্যুতে আলোচনা হবে। এছাড়া ‘নিরাপদ ঢাকা সিটি’ শিরোনামে একটি প্রস্তাবিত প্রকল্প নিয়ে চীনের সঙ্গে আলোচনা হবে। চীন সরকারের অর্থায়নে এই প্রকল্প বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, আমরা বাংলাদেশে চলমান চীনের বিভিন্ন প্রকল্প ও ওইসব প্রকল্পে কর্মরত চীনা কর্মীদের নিরাপত্তা, সন্ত্রাসবাদ, সাইবার অপরাধ, অ্যান্টি মানি লন্ডারিং বিষয়ে আলোচনা করবো। পাশাপাশি উভয় দেশে বিভিন্ন বিষয়ের ওপর নিজ নিজ প্রস্তাবসমূহ বিনিময় করবো।

সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, বাংলাদেশের আইন প্রয়োগকারী সংস্থার সদস্যদের সক্ষমতা বাড়াতে চীন প্রস্তাব দিতে পারে। এছাড়া আইন প্রয়োগকারী সংস্থার মধ্যকার বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য আদান প্রদানের বিষয়টিও প্রস্তাবে আসতে পারে। তবে রোহিঙ্গা ইস্যু নিয়ে কোনো আলোচনা হবে কিনা সে ব্যাপারে কোনো তথ্য দিতে পারেনি সংশ্লিষ্ট কর্মকর্তারা।

বিজ্ঞাপন

এখানে উল্লেখ্য, চীনের এই মন্ত্রী চলতি মাসে ভারত ও মিয়ানমার সফর করেন।

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর