Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শীতের বার্তা নিয়ে জাবিতে অগ্রবর্তী পাখিদের আনাগোনা


২৬ অক্টোবর ২০১৮ ১০:৫২

।। তহিদুল ইসলাম, জাবি করেসপন্ডেন্ট ।।

জাবি: শীত, অতিথি পাখি আর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় যেন একই সুতোয় গাঁথা।  প্রতি বছর শীত আসতে না আসতেই এই ক্যাম্পাসে শুরু হয় অতিথি পাখির আনাগোনা। সেই নিয়ম মেনেই এ বছরও শীত আসার আগেই জাবি ক্যাম্পাসে শুরু হয়েছে অতিথি পাখির আগমন। হেমন্তের শুরুতে শীতের আমেজ ছড়িয়ে পড়তে না পড়তেই অগ্রবর্তী দল হিসেবে ক্যাম্পাসে এসে পৌঁছেছে ‘ছোটো সরালি’দের বেশ কয়েকটি দল।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা যায়, ক্যাম্পাসের পরিবহন চত্বরের পেছনের লেকে বেশ কিছু অতিথি পাখি এসেছে। ‘ছোট সরালি’ প্রজাতির এসব পাখির কলকাকলিতে অনেকটাই মুখর হয়ে উঠেছে এই লেক এলাকা।  এছাড়া সকালে পুরাতন রেজিস্ট্রার ভবনের সামনের লেকেও কিছু অতিথি পাখির দেখা মিললো।

জানা যায়, প্রতিবছর শীতের শুরুতে প্রথমে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টারের ভেতরের লেকে অতিথি পাখি আসে।  তবে এই লেক সংরক্ষিত হওয়ায় তা সাধারণের দেখার সুযোগ হয় না।  শীত বাড়তে শুরু করলে পরিবহন চত্বর সংলগ্ন লেক, পুরাতন রেজিস্ট্রার ভবনের সামনের লেক ও সুইমিং পুল সংলগ্ন লেক অতিথি পাখির কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে। এবার ক্যাম্পাসে শীতের ছোঁয়া লাগতে শুরু করেছে বেশ কিছুদিন হলো। আর সেই ছোঁয়ায় বাড়তি সৌন্দর্য এখন আগন্তুক এসব পাখি।

এ বছর এখন পর্যন্ত ক্যাম্পাসে প্রায় পাঁচশ অতিথি পাখি এসেছে বলে জানালেন প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক মো. কামরুল হাসান। তিনি বলেন, এ মাসের শুরুর দিকে বরাবরের মতো প্রথমে ওয়াইল্ড লাইফ রেসকিউ সেন্টারে অতিথি পাখি আসে। এরপর অন্যান্য লেকে আসতে শুরু করেছে। সবগুলো ছোট সরালি প্রজাতির। এরাই প্রতিবছর প্রথমে আসে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, গতবার ছয় প্রজাতির প্রায় ৫ হাজার হাঁসজাতীয় অতিথি পাখি এসেছিল। অন্যান্য বারের মতো এবারও নভেম্বরের মাঝামাঝিতে পুরোদমে শীত শুরু হলে ক্যাম্পাসে ব্যাপক সংখ্যায় অতিথি পাখি চলে আসবে বলে আশা করছি।

বিশ্ববিদ্যালয় এস্টেটের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও মুখ্য উদ্যানতত্ত্ববিদ মো. নুরুল আমিন বলেন, কিছুদিন হলো ক্যাম্পাসে অতিথি পাখি আসতে শুরু করেছে। অতিথি পাখিদের যেন কেউ বিরক্ত না করে, সেজন্য আমরা শিগগিরই লেকের চারপাশে কাঁটাতারের বেড়া দেবো। তাছাড়া কিছু নিদের্শনা সম্বলিত বিলবোর্ডও লেকের পাশে টাঙানো হবে।

সারাবাংলা/এমএস/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর