Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেট্রোরেলের উদ্বোধন ২০২০ সালের ডিসেম্বরে: কা‌দের


২৬ অক্টোবর ২০১৮ ১৪:৩৭

।। স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট।।

ঢাকা: ২০২০ সালের ডিসেম্বরে মেট্রোরেল এমআর‌টি লাইন ৬-এর উদ্বোধন হবে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন সড়ক ও প‌রিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কা‌দের।

‌তি‌নি ব‌লেন, ‘এমআর‌টি লাইন ৬ মেট্রোরেল এখন আর স্বপ্ন নয়, তরুণ প্রজন্মের ড্রিম প্রজেক্ট। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেগা প্রজেক্ট। মেট্রোরেল প্রকল্প এখন ভিজিবল রিয়েলিটি, এটা এখন দৃশ্যমান একটি প্রকল্প।’

শুক্রবার (২৬ অক্টোবর) দুপু‌রে উত্তরা দিয়াবাড়ীতে মে‌ট্রো‌রেল কা‌জের অগ্রগ‌তি প‌রিদর্শন শে‌ষে সাংবা‌দিক‌দের প্র‌শ্নের জবা‌বে তি‌নি এসব কথা জানান।

এসময় ‌সেতুমন্ত্রী ব‌লেন, ‘এই প্রকল্পের কাজ দুই ফেজে শেষ হবে। ফার্স্ট ফেজে কাজ হবে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত। এই কাজ শেষ হবে ২০১৯ সা‌লের ডিসেম্বর মাসে। সেকেন্ড ফেজে আগারগাঁও থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত কাজ শেষ হবে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে।’

বাংলাদেশ এই প্রথম পাতাল রেল হবে মন্তব্য ক‌রে তি‌নি ব‌লেন, বাংলাদেশ প্রথম পাতাল রেল হবে এমআর‌টি লাইন ১। এরই মধ্যে আমরা এমআরটি লাইন ১-এর চুক্তি করে ফে‌লে‌ছি। এর আওতায় কমলাপুর থেকে এয়ারপোর্ট পর্যন্ত পাতাল রেল হবে। এমআর‌টি লাইন ১-এর কাজ শেষ হবে ২০২৬ সা‌লে।

মন্ত্রী ব‌লেন, প্রতি ঘণ্টায় উত্তরা থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ৬০ হাজার মানুষ আসা যাওয়া করবে। এতে দিনে পাঁচ লাখ মানুষ যাতায়াত করবে। আরও এরকম পাঁচটি এমআরটি লাইন আছে। এমআর‌টি লাইন ৫-এর কাজ জানুয়ারি মাস থেকে শুরু হবে। এই ছয়টি লাইনের কাজ শেষ হলে ঢাকা শহরের যানজট নিরসন হবে বলে আমরা আশা করি।

মেট্রোরেল প্রজেক্ট ২০২৪ সালে শেষ করার কথা ছিল দাবি করে ওবায়দুল কাদের ব‌লেন, জাপানিরা সময় কমাতে কমাতে এটাকে ২০২০ সা‌লে নামিয়ে এনেছে। দেখুন, হ‌লি আর্টিজান ঘটনার পর এই প্রজেক্ট বাস্তবায়ন হবে— এটা কেউ বিশ্বাস করেনি। কিন্তু জাপানিরা এগিয়ে আসায় ছয় মাস পিছিয়ে যাওয়া কাজকেও জাইকা এগিয়ে নিয়ে এসেছে।

বিজ্ঞাপন

জাপা‌নিরা এগিয়ে আসার পেছ‌নে কূটনৈতিক উদ্যোগ ছিল কি না— জানতে চাইলে ক্ষমতাসীন দলের এই সাধারণ সম্পাদক বলেন, দে‌খুন, বাংলাদেশ ঘুরে দাঁড়াতে জানে। এখা‌নে আমা‌দের কূট‌নৈ‌তিক সাফল্য আছে। তাছাড়া, আমরা সিকিউরিটি-সেফটি এনশিওর করতে পেরেছি, তাই কাজ হ‌চ্ছে।

সারাবাংলা/এমএমএইচ/জেএএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর