Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডাচ এবং ড্যানিশ দুই মন্ত্রী বাংলাদেশ সফরে আসছেন


২৬ অক্টোবর ২০১৮ ২০:০৪

।। এম এ কে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ডেনমার্কের উন্নয়নমন্ত্রী উলা টরনেস অক্টোবরের শেষ সপ্তাহে এবং নেদারল্যান্ডস-এর বৈদেশিক বাণিজ্য ও উন্নয়নমন্ত্রী সিগরিড কাগ নভেম্বরের প্রথম সপ্তাহে বাংলাদেশ সফরে আসছেন। সূত্র জানিয়েছে ড্যানিশ এবং ডাচ মন্ত্রীর সফরে বাংলাদেশের উন্নয়ন, বাণিজ্য এবং রোহিঙ্গা সংকট প্রাধান্য পাবে।

একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে, ড্যানিশমন্ত্রী উলা টরনেস ২৮ অক্টোবর ৩ দিনের সফরে বাংলাদেশ আসছেন। সফরে তিনি প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী এবং পরিকল্পনামন্ত্রীর সঙ্গে বাংলাদেশের উন্নয়ন নিয়ে বৈঠক করবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিানার সঙ্গে ড্যানিশ মন্ত্রী উলা টরনেসের বৈঠকের বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। তবে গত ২৫ অক্টোবর (বৃহস্পতিবার) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই বৈঠকের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়কে জানানো হয়েছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, ইউরোপের অন্যতম প্রভাবশালী রাষ্ট্র ডেনমার্কের সঙ্গে বাংলাদেশের বর্তমান সম্পর্ক খুব ভালো যাচ্ছে। ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের টেকসই উন্নয়ন কর্মসূচি নিশ্চিত করতে ডেনমার্কের উদ্যোগে পিফোরজি নামে একটি বৈশ্বিক সংস্থা কাজ করছে। বাংলাদেশ চলতি অক্টোবরে ওই সংস্থার সঙ্গে নিজেদের সম্পৃক্ত করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গত সপ্তাহে পিফোরজি’র সম্মেলনে অংশ নিয়েছেন। ওই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনারও অংশ নেওয়ার কথা ছিল। কিন্তু সামনে নির্বাচনসহ একাধিক রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় তিনি অংশ নিতে পারেননি।

বিজ্ঞাপন

ওই সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি দুগ্ধখাতের উন্নয়নে বাংলাদেশের মিল্কভিটার সঙ্গে ডেনমার্কের আরলার মধ্যে একটি সমঝোতা স্মারকও স্বাক্ষর করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

ড্যানিশ মন্ত্রী উলা টরনেসের বাংলাদেশ সফরে টেকসই সামাজিক উন্নয়ন বিষয়ে কয়েকটি সমঝোতা স্মারক সই হতে পারে বলেও আশা করছেন ঢাকার কূটনীতিকরা।

উলা টরনেস রোহিঙ্গাদের সরেজমিন দেখতে কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবির সফর করবেন বলে জানা গেছে। অন্যদিকে, নেদারল্যান্ডের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন মন্ত্রী সিগরিড কাগ আগামী ৫ নভেম্বর ৩ দিনের সফরে বাংলাদেশ আসতে পারেন। ডাচ মন্ত্রীর ঢাকা সফরের বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি, আলোচনা চলছে।

সারাবাংলা/জেআইএল/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর