Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদ না ভাঙলে সুষ্ঠু নির্বাচন সম্ভব না, গোলটেবিলে বক্তারা


২৭ অক্টোবর ২০১৮ ১৫:২৯

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা : সরকারকে ক্ষমতায় রেখে সুষ্ঠু নির্বাচন সম্ভব না বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ।

শনিবার (২৭ অক্টোবর) সকালে জাতীয় প্রেসক্লাবে দ্য ঢাকা ফোরাম আয়োজিত ‘আসন্ন সংসদ নির্বাচন’ শীর্ষক এক গোলটেবিল আলোচনায় তিনি এ কথা বলেন।

সালেহ উদ্দিন আহমেদ বলেন, ‘আমরা বুড়ো হয়ে গেছি। এখন যৌবন যার যুদ্ধে যাবার শ্রেষ্ঠ সময়। কয়দিন আগে কোটা আন্দোলনে যেসব ছাত্রছাত্রীরা রাজপথে এসেছিলো তাদের মাধ্যমে আন্দোলন তীব্র করা সম্ভব।’ নবীনরা রাজপথে আসলে প্রবীণরা পাশে থাকবে বলেও মন্তব্য করেন তিনি।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক দিলারা চৌধুরী কোটা আন্দোলনের ঘটনা উল্লেখ করে বলেন, ছাত্র ইউনিয়নের নেতারা প্রথম থেকে কোটা আন্দোলনের সঙ্গে ছিলো বলে আন্দোলন তীব্র ও সফলের দিকে এগোচ্ছিল। তরুণরা চাইলে এই দেশকে অনেক দূর এগিয়ে নিতে পারতো। একটি সুষ্ঠু সংসদ নির্বাচনের পেছনেও ভূমিকা রাখতে পারতো। কিন্তু সরকারের সদিচ্ছা নেই বলেই সম্ভব হচ্ছে না বলে মনে করেন তিনি।

গোলটেবিল বৈঠকের সভাপতি ম. সিরাজুল ইসলাম। তিনি বলেন, আওয়ামী লীগের যুক্তি হচ্ছে, বিএনপি-জামায়াতকে ভোট দেওয়া মানে ‘তথা কথিত’ ইসলামি সন্ত্রাসকে উস্কে দেয়া। যা আন্তর্জাতিক বিশ্ব অনেকটা মেনে নিয়েছিলো। কিন্তু এখন সেই পরিস্থিতি নেই।

তিনি আরও বলেন, ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সাম্প্রতিক সফরে বলেছেন, আসন্ন সংসদ নির্বাচন সবার অংশগ্রহণে একটি গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায়। বাংলাদেশের প্রাক্তন ভারতীয় হাই কমিশনারও একাধিকবার একই মনোভাব ব্যক্ত করেন বলেও জানান সিরাজুল ইসলাম।

বিজ্ঞাপন

বক্তব্যে সাবেক সচিব আলী ঈমাম মজুমদার বলেন, দলীয় নেত্রীকে নির্বাচনকালীন সরকারের প্রধান হিসেবে বহাল রাখতে তারা দৃঢ় প্রতিজ্ঞ। সরকারি দল নিজেদের স্বার্থ রক্ষায় এরইমধ্যে পুলিশ ও জনপ্রশাসন বিভাগের রাজনীতিকীকরণ সম্পন্ন করেছে।

সারাবাংলা/এসও/এসএমএন

দ্য ঢাকা ফোরাম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর