Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঠাণ্ডা বাতাসে কাঁপছে জনপদ


৬ জানুয়ারি ২০১৮ ১০:১৮

সারাবাংলা ডেস্ক

রাজশাহী ও চুয়াডাঙ্গায় আজ তাপমাত্রা ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের সর্বনিম্ন তাপমাত্রা। এছাড়া দেশের অন্যান্য জেলাগুলোয়ও শীতের প্রকোপ বেড়েছে। চলছে শৈত্যপ্রবাহ। ঠাণ্ডা বাতাস কাঁপিয়ে তুলছে বিস্তীর্ণ জনপদ।

আবহাওয়া অফিস জানিয়েছে,  শৈত্যপ্রবাহের প্রভাব থাকবে আরও তিনদিন। এরমধ্যে তাপমাত্রা উঠানামা করবে। এই শৈত্যপ্রবাহ শেষ হলে জানুয়ারি মাসে আরও দুইটা শৈত্যপ্রবাহ হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ আব্দুল মান্নান ।

গত কয়েক বছরেরর তুলনায় এ বছর শীতের পরিমাণ বেশি। এই বছর প্রচুর পরিমাণে বৃষ্টি হওয়ায় মাটি ভেজা থাকায় আরও শীত পড়ার সম্ভবনা রয়েছে।

গত ২৯ ডিসেম্বর থেকে রাজশাহীতে তাপমাত্রা কমতে শুরু করে। ওইদিন রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। ২ জানুয়ারি সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয় ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বুধবার সেই তাপমাত্রা নেমে দাঁড়ায় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে।

দিনের তাপমাত্রা ক্রমেই হ্রাস পেতে শুরু করায় রাজশাহী অঞ্চলে বেড়েছে শীতের প্রকোপ। সকালে ঘন কুয়াশার চাদর ভেদ করে পূর্বাকাশে সূর্য উঁকি দিলেও শীতার্ত মানুষের শরীরে উষ্ণতার পরশ ছড়াতে পারেনি।

হঠাৎ করে শীত বাড়ায় বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অনেকেই ভর্তি হচ্ছেন রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে। বিশেষ করে নবজাতক ও বৃদ্ধরা ঠাণ্ডাজনিত রোগে এবং কোল্ড ডায়রিয়ায় বেশি আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছেন।

এছাড়া দেশের অন্যান্য জায়গায় তাপমাত্রা রংপুরে ১০ দশমিক ৮ , খুলনায় ৯ দশমিক ৮, বরিশালে ১১ দশমিক ২ এবং ঢাকায় ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরসি/একে

তাপমাত্রা শীত শীতের জনপদ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর