Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বরখাস্ত, নতুন দায়িত্বে রাজাপাকসে


২৭ অক্টোবর ২০১৮ ১৮:৫৯

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহকে বরখাস্ত করেছেন দেশটির প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা এবং নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন বিরোধী দলীয় নেতা মাহিন্দা রাজাপাকসে।

মন্ত্রীসভার মুখপাত্র রাজিৎ সেনারতনের উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যম আলজাজিরা জানিয়েছে, প্রেসিডেন্ট তার ক্ষমতা বলে আজ শনিবার (২৭ অক্টোবর) দুপুর থেকে পার্লামেন্ট স্থগিত করেছেন।

এ ছাড়া একজন সংসদীয় কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে সংবাদমাধ্যম এএফপি জানিয়েছে, আগামী ১৬ নভেম্বর পর্যন্ত ২২৫ সদস্য বিশিষ্ট সংসদের কার্যক্রম স্থগিত রেখেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট।

তবে বরখাস্তের ব্যাপারে রানিল বিক্রমাসিংহ সাংবাদিকদের জানিয়েছেন, ‘পার্লামেন্টের ওপর আমার আস্থা রয়েছে। আমিই প্রধানমন্ত্রী এবং আমার সংখ্যাগরিষ্ঠতাও রয়েছে। সংবিধান অনুসারে আমিই প্রধানমন্ত্রী। আমাকে অপসারণ বৈধ নয়।’

প্রেসিডেন্ট মৈত্রিপালা সিরিসেনা কতৃক প্রধানমন্ত্রী রানিল বিক্রমাসিংহ বরখাস্ত ও মাহিন্দা রাজাপাকসেকে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার পর নতুন করে সাংবিধানিক সংকট তৈরি হয়েছে শ্রীলঙ্কায়। এরই মধ্যে গতকাল শুক্রবার রাতে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন রাজাপাকসে।

সিরিসেনার আকস্মিক এই সিদ্ধান্তে নতুন করে রাজনৈতিক অস্থিতিশীলতা তৈরি হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে শ্রীলঙ্কায়।

রানিল বিক্রমাসিংহে ও তার দলের বিরুদ্ধে বেসরকারিকরণ, দুর্নীতি ও সরকারি সম্পত্তি বিদেশে বিক্রির অভিযোগ এনেছেন সিরিসেনা।

এ ছাড়াও মাহিন্দা রাজাপাকসের সময় তৈরি শ্রীলঙ্কার দক্ষিণ-পূর্বাঞ্চলের অধিকাংশ সমুদ্র বন্দরই চীন সরকারের কাছে লিজ দিয়েছে রানিল বিক্রমাসিংহে।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার সংবিধান অনুযায়ী প্রেডিডেন্ট ক্ষমতাবলে প্রধানমন্ত্রী নিয়োগ দেন।

 

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর