Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চট্টগ্রাম চিড়িয়াখানায় চিত্রা পরিবারে নতুন অতিথি


২৯ অক্টোবর ২০১৮ ১২:৪২

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম চিড়িয়াখানায় চিত্রা হরিণের পরিবারে এসেছে নতুন অতিথি। এই পরিবারে আগে ছিল ১১ জন, এর সঙ্গে যুক্ত হয়েছে সদ্যোজাত শাবক, যার লিঙ্গ এখনও নির্ধারণ করা হয়নি।

রোববার (২৮ অক্টোবর) বিকেল ৪টায় এসেছে এই নতুন অতিথি। উপমহাদেশের হরিণ প্রজাতির মধ্যে সবচেয়ে দৃষ্টিনন্দন প্রজাতি চিত্রার সদ্যোজাত শাবকটি চিড়িয়াখানার কর্মকর্তাদের মধ্যে আনন্দের সঞ্চার করেছে।

চট্টগ্রাম চিড়িয়াখানার ভারপ্রাপ্ত কিউরেটর ডা. শাহাদাৎ হোসেন শুভ সারাবাংলাকে বলেন, ‘দীর্ঘদিন পর চিত্রা হরিণের পরিবারে নতুন অতিথি এসেছে। গত বছরের ‍জুলাই মাসে এই পরিবারে আরেকজন অতিথি এসেছিল। মা ও বাচ্চাকে আমরা আলাদা করে রেখেছি। ভালোভাবে রক্ষণাবেক্ষণ করা হচ্ছে।’

মা হরিণটি নিজ প্রকোষ্ঠে সদ্য ভূমিষ্ঠ বাচ্চাটিকে নজরবন্দী করে রেখেছে সারাক্ষণ। বাচ্চা সুরক্ষায় সারাক্ষণই ব্যস্ত সময় পার করছে চিত্রা হরিণটি।


ডা. শুভ জানিয়েছেন, চিত্রা পরিবারের ৫টি পুরুষ ও ৬টি মেয়ে হরিণ। সদ্যোজাত শাবকটির লিঙ্গ নির্ধারণ হয়নি।

প্রাণীবিদদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাংলাদেশের হরিণ প্রজাতির মধ্যে চিত্রা এখনও সবচেয়ে দৃষ্টিনন্দন। বাংলাদেশের হাতিয়ার নিঝুম দ্বীপে প্রচুর ছাপ বা ফোঁটাযুক্ত চিত্রা হরিণ দেখা যায়। পুরুষ হরিণের থাকে শাখা-প্রশাখাযুক্ত শিং।

পূর্ণবয়স্ক চিত্রা হরিণের কাঁধ পর্যন্ত উচ্চতা ৩০ থেকে ৩৮ ইঞ্চি হযয়। দেহ লম্বায় ৪২ থেকে ৫৫ ইঞ্চি পর্যন্ত হয়। লেজের দৈর্ঘ্য ৮ থেকে ১২ ইঞ্চি। ওজন ৭৫ থেকে ১০০ কেজি (১৬৫ থেকে ২২০ পাউণ্ড) পর্যন্ত হয়। পুরুষ হরিণের উচ্চতা ও ওজন স্ত্রী হরিণের চেয়ে বেশি।

চিত্রা হরিণী ২১০-২২৫ দিন গর্ভধারণের পর একটিমাত্র বাচ্চা প্রসব করে। শিশু হরিণ ৬ মাস পর্যন্ত স্তন্য পান করে। স্ত্রী হরিণ ১৪-১৭ মাসে (কারো কারো মতে ১০ মাসে) বয়োঃপ্রাপ্ত হয়। অপরদিকে পুরুষ হরিণ ১৪ মাসে বয়োঃপ্রাপ্ত হয়।

সারাবাংলা/আরডি/এমও

চট্টগ্রাম চিড়িয়াখানা চিত্রা হরিণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর