Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুদ্ধাপরাধের মামলায় ওয়াহিদুল হকের বিরুদ্ধে তদন্ত শেষ


৩০ অক্টোবর ২০১৮ ১৪:১৩

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাত্তরে মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যাসহ যুদ্ধাপরাধের অভিযোগের মামলায় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) সাবেক মহাপরিচালক মুহাম্মদ ওয়াহিদুল হকের (৬৯) বিরুদ্ধে তদন্ত শেষ করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

মঙ্গলবার (৩০ অক্টোবর) ধানমন্ডির তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান।

তিনি জানান, একটি অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত  শেষ  করা হয়েছে। শিগগিরই এ তদন্ত প্রতিবেদন ট্রাইব্যুনালের প্রসিকিউশন বরাবর দাখিল করা হবে।

২০১৬ সালের ৫ ডিসেম্বর এ মামলার তদন্ত শুরু করেন মামলার তদন্তকারী কর্মকর্তা মো. মতিউর রহমান। এরপর ২০১৮ সালের ৩০ অক্টোবর এ মামলার তদন্ত সম্পন্ন হয়। এ মামলায় মোট ৫৪জনকে সাক্ষী করা হয়েছে।

আরও পড়ুন: এনএসআইয়ের সাবেক মহাপরিচালক কারাগারে

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৭১ সালের ২৮ মার্চ  রোববার বিকাল অনুমান  সাড়ে চারটায় সময় অভিযুক্ত ক্যাপ্টেন ওয়াহিদুল হক রংপুর ক্যান্টনমেন্টে অবস্থিত পাকিস্তান সেনাবাহিনীর ২৯ ক্যাভেলরি রেজিমেন্টের অ্যাডজুটেন্ট এর দায়িত্বে থাকিয়া ৪টি সামরিক জীপে মেশিনগান লাগাইয়া গুলি বর্ষণ করিয়া রংপুর সেনানিবাস সংলগ্ম এলাকায় ৫শ থেকে ৬শ স্বাধীনতাকামী বাঙ্গালীদের হত্যা, গণহত্যা ও অসংখ্য মানুষকে গুরুতর আহত করিয়াছে। গুলি বর্ষণ করিয়া সংলগ্ন এলাকায় বাড়ি ঘরে আগুন দিয়া পোড়াইয়াছে। হত্যা, গণহত্যার শিকার মানুষের লাশ পেট্রোল ঢালিয়া আগুনি দিয়া পোড়াইয়া দিয়া কয়েকটি গর্তে মাটি চাপা দেওয়া হইয়ছে।

চলতি বছরের ২৪ এপ্রিল সকালে আসামি ওয়াহিদুল হকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গ্রেফতারি পরোয়ানা জারির পর বেলা সাড়ে ১২টার দিকে রাজধানীর বারিধারার বাসা থেকে ওয়াহিদুল হককে গ্রেফতার করা হয়।

পরে ২৫ এপ্রিল তাকে ট্রাইব্যুনালে হাজির করা হলে বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যের ট্রাইব্যুনাল আসামি ওয়াহিদুল হককে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

সারাবাংলা/এজেডকে/জেডএফ

ওয়াহিদুল হক যুদ্ধাপরাধ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর