Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৫২০০ মার্কিন সেনা মোতায়েন হচ্ছে মেক্সিকো সীমান্তে


৩০ অক্টোবর ২০১৮ ১৭:৩৪

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

মেক্সিকো সীমান্তে ৫২০০ সেনা মোতায়েন করবে যুক্তরাষ্ট্র। সেখানে জড়ো হওয়া অভিবাসন প্রত্যাশীদের কাছ থেকে সীমান্তে নিরাপত্তা নিশ্চিত করতে এই বিশালসংখ্যক সেনা মোতায়েন করা হচ্ছে।

রয়টার্সের খবরে বলা হয়, আগামী ৬ নভেম্বর মধ্যবর্তী নির্বাচনের আগ দিয়ে মেক্সিকো সংলগ্ন সীমান্তে অভিবাসন-প্রত্যাশীদের চাপ সামলাতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত সপ্তাহেই সেনা মোতায়েনের হুমকি দিয়েছিলেন। তবে সোমবার সেনা মোতায়েনের চূড়ান্ত ঘোষণা দেওয়া হয়েছে। এই ঘোষণায় যে ৫২০০ সেনার কথা বলা হয়েছে, ট্রাম্প তার হুঁশিয়ারিতেও এত সেনার কথা বলেননি। এ পরিমাণ সেনা মেক্সিকো সীমান্তে মোতায়েন করা হলে তা ইরাকে অবস্থানরত সক্রিয় মার্কিন সামরিক বাহিনীর সমান হবে।

মার্কিন নর্দার্ন কমান্ডের প্রধান জেনারেল টেরেন্স ও’শনেসি বলেন, এরই মধ্যে টেক্সাস সীমান্তে যাচ্ছে ৮০০ মার্কিন সেনা। এছাড়া ক্যালিফোর্নিয়া ও আরিজোনা সীমান্তে মোতায়েন করা হচ্ছে আরও সেনা সদস্য। আগামী সপ্তাহের মধ্যেই এই সেনা মোতায়েনের কাজ শেষ করা হবে।

মোতায়েন করা সেনার মধ্যে কিছু সশস্ত্র সেনাসদস্যও থাকবে বলে জানান জেনারেল টেরেন্স ও’শনেসি। তবে মেক্সিকো সীমান্তে সশস্ত্র সেনাদের প্রয়োজনীয়তা কী হবে, সে বিষয়ে কিছু জানাননি তিনি।

ও’শনেসি আরও বলেন, প্রেসিডেন্ট এ বিষয়টি পরিষ্কার করে জানিয়েছেন, সীমান্ত নিরাপত্তা হচ্ছে জাতীয় নিরাপত্তা।

এদিকে, মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, মোতায়েনরত সেনারা কেবল সাহায্যকারী ভূমিকা পালন করবে, সীমান্তে কঠোর অবস্থানে থাকবে না।

প্রসঙ্গত, সাম্প্রতিক সপ্তাহগুলোতে আশ্রয় পেতে মেক্সিকো-যুক্তরাষ্ট্র সীমান্তে ভিড় করছেন মধ্য আমেরিকার তিনটি দেশের হাজার হাজার অভিবাসন-প্রত্যাশী। তাদের সবার লক্ষ্য, সীমান্ত পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রে বসবাসের সুযোগ পাওয়া। তবে এসব আশ্রয়প্রার্থীকে থামাতে কঠোর ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/টিআর

মেক্সিকো মেক্সিকো সীমান্ত যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর