Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিদেশে নয়, দেশে এসে মানুষের সেবা করাই ভালো: প্রধানমন্ত্রী


৩১ অক্টোবর ২০১৮ ১৩:২৩

।। সিনিয়র করসেপন্ডেন্ট ।।

ঢাকা: প্রবাসী বাংলাদেশি বিশেষজ্ঞ চিকিৎসকদের দেশে এসে সাধারণ মানুষের চিকিৎসায় নিয়োজিত হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, আর কতদিন বিদেশে থাকবেন? এখন তো দেশে এসে দেশের মানুষের সেবা করাটাই ভালো বলে মনে করি।

বুধবার (৩১ অক্টোবর) রাজধানীর মহাখালীতে শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। এসময় তিনি এস্টাবলিস্টমেন্ট অব ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারসহ আরও আটটি অবকাঠামোর ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন।

এসময় প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশ আরও উন্নত হোক। আমরা দেশের মানুষের উন্নতি চাই। সেদিকে লক্ষ্য রেখেই কাজ করে যাচ্ছি।

আরও পড়ুন- শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল ভবন উদ্বোধন

সরকারের টানা মেয়াদে চিকিৎসা সেবার মান বাড়াতে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, দেশের প্রতিটি মানুষের জন্য চিকিৎসাসেবা নিশ্চিত করার ব্যবস্থা করে দিয়েছি। তাছাড়া এখন বাংলাদেশ ডিজিটাল হয়েছে। ডিজিটাল বাংলাদেশের বদৌলতে সমগ্র বাংলাদেশে এখন ইন্টারনেট সার্ভিস আছে। মোবাইল ফোনের মাধ্যমেও এখন মানুষ চিকিৎসাসেবা পাচ্ছে। আর বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করেছি আমরা, যার মাধ্যমে এই যোগাযোগটা আরও দ্রুত হবে।

অনুষ্ঠানের মঞ্চে উপস্থিত প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক সিরাজুল ইসলাম শিশিরের উদ্দেশে শেখ হাসিনা বলেন, ‘সিরাজুল ইসলাম শিশির ভাই আছেন। থাকেন আমেরিকায়। মাঝে মাঝে ওখান থেকে কিন্তু অনলাইনে আমাদের এখানে লেকচার দিতে পারবেন, ট্রেনিং দিতে পারবেন, কথা বলতে পারবেন। আর যখন বাংলাদেশে আসবেন, তখন তো করবেনই। ওখানে কিন্তু আমাদের অনেক বাঙালি চিকিৎসক আছে। শুধু উনি একা নন, আরও যারা আছেন, তাদের নিয়েই এই বিশেষায়িত (হাসপাতাল ও ইনস্টিটিউট) ব্যাপারে আমাদেরকে সাহায্য করবেন। সেটাই আমরা চাই। আর কতদিন বিদেশে থাকবেন? এখন তো দেশে এসে দেশের মানুষের সেবা করাটাই ভালো বলে আমি মনে করি।’

মানুষের চিকিৎসা নিশ্চিত করতে নতুন নতুন হাসপাতাল, স্বাস্থ্য ইনস্টিটিউট ও মেডিকেল কলেজ সরকার স্থাপন করে যাচ্ছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমরা নতুন নতুন মেডিকেল কলেজ করে দিয়েছি। যেখানে যেখানে সেনানিবাস আছে, সেসব জায়গায় পাঁচটি মেডিকেল কলেজ আমরা করে দিয়েছি।

চিকিৎসাসেবার পাশাপাশি চিকিৎসা বিষয়ক গবেষণায় মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, বাংলাদেশের মানুষেরা যে রোগগুলোর প্রকোপে বেশি ভুগছে, সেগুলোর ওপর চিকিৎসা গবেষণা করতে হবে। আমাদের দেশের মানুষ যেন সুস্বাস্থ্যের অধিকারী হয়, সুন্দরভাবে জীবনযাপন করতে পারে, সেটাই আমাদের লক্ষ্য। সেই লক্ষ্য নিয়ে মানুষের আর্থসামাজিক উন্নয়নে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছি।

বিশেষায়িত হাসপাতালগুলোর চিকিৎসা সেবার মান উন্নতির লক্ষ্যে অনেক আধুনিক যন্ত্রপাতি ও আধুনিক চিকিৎসার ব্যবস্থা করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

আলোচনায় সভায় সভাপতিত্ব করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সারাবাংলা/এনআর/টিআর

প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতাল শেখ হাসিনা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর