Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডেনিস মন্ত্রী ঢাকা ছাড়লেন, আসছেন ডাচ মন্ত্রী


৩১ অক্টোবর ২০১৮ ১৯:২০

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: রোহিঙ্গা সঙ্কট সমাধানে ঢাকার পক্ষে সমর্থনের কথা আবারো জানিয়ে ৩ দিনের সফর শেষে বুধবার (৩১ অক্টোবর) দুপুরে বাংলাদেশ ছেড়ে গেলেন ডেনমার্কের উন্নয়ন মন্ত্রী উলা টরনেস। অন্যদিকে, রোহিঙ্গা ইস্যুতে আগামী ৫ অক্টোবর ২ দিনের সফরে বাংলাদেশ আসছেন নেদারল্যান্ডের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন মন্ত্রী সিগরিড কাগ।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ড্যানিস মন্ত্রী উলা টরনেস ২৮ অক্টোবর ৩ দিনের সফরে বাংলাদেশ আসেন। সফরের শেষদিন বুধবার (৩১ অক্টোবর) ডেনিস মন্ত্রী উলা টরনেস প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন। তার আগে তিনি রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন দেখতে কক্সবাজারের একাধিক শিবির সফর করেন।

নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীকে আশ্রয় দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানান ড্যানিস মন্ত্রী উলা টরনেস। ডেনিস মন্ত্রী প্রধানমন্ত্রীকে বলেন, ‘রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ যা করছে তা বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে। এই সঙ্কট সমাধানে বাংলাদেশের প্রতি ডেনমার্কের সমর্থন অব্যাহত থাকবে।’

কূটনৈতিক সূত্রগুলো বলছে, ইউরোপের অন্যতম প্রভাবশালী রাষ্ট্র ডেনমার্কের সঙ্গে বাংলাদেশের বর্তমান সম্পর্ক খুব ভালো যাচ্ছে। ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের টেকসই উন্নয়ন কর্মসূচি নিশ্চিত করতে ডেনমার্কের উদ্যোগে পিফোরজি নামের একটি বৈশ্বিক সংস্থা কাজ করছে। বাংলাদেশ চলতি অক্টোবরে ওই সংস্থার সঙ্গে নিজেদের সম্পৃক্ততা করেছে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গত সপ্তাহে পিফোরজি’র সম্মেলনে অংশ নিয়েছেন। এই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেয়ার কথা ছিল কিন্তু সামনে নির্বাচনসহ একাধিক রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় প্রধানমন্ত্রী অংশ নিতে পারেননি। সম্মেলনে অংশ নেয়ার পাশাপাশি দুগ্ধ খাতের উন্নয়নে বাংলাদেশের মিল্কভিটা’র সঙ্গে ডেনমার্কের আরলা’র মধ্যে একটি সমঝোতা স্মারকও স্বাক্ষর করেছেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বিজ্ঞাপন

অন্যদিকে, নেদারল্যান্ডের বৈদেশিক বাণিজ্য ও উন্নয়ন মন্ত্রী সিগরিড কাগ আগামী ৫ নভেম্বর ২ দিনের সফরে বাংলাদেশ আসছেন। ডাচ মন্ত্রী রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন দেখতে ৬ নভেম্বর সকালে কক্সবাজার যাবেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, নেদারল্যান্ডের সহযোগিতায় বাংলাদেশের ডেল্টা প্ল্যান বাস্তবায়িত হচ্ছে। সম্প্রতি ডেল্টা প্ল্যান একনেকে’র (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) বৈঠকে অনুমোদন করা হয়। ডাচ মন্ত্রী সিগরিড কাগের আসন্ন সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দিয়ে ডেল্টা প্ল্যানের আনুষ্ঠানিক উদ্বোধন করতে চেষ্টা চালানো হচ্ছে ।

সারাবাংলা/জেআইএল/এনএইচ

ডেনমার্ক ডেল্টা প্ল্যান নেদারল্যান্ডস রোহিঙ্গা সঙ্কট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর