Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২ নভেম্বর থেকে কলকাতায় শুরু হচ্ছে ‘বাংলাদেশ বইমেলা ২০১৮’


৩১ অক্টোবর ২০১৮ ২১:৪৯

।। শুভজিৎ পুততন্ডু।।

কলকাতা: কলকাতায় শুরু হচ্ছে ‘বাংলাদেশ বইমেলা ২০১৮’। আগামী শুক্রবারে (২ নভেম্বর) কলকাতার মোহরকুঞ্জে শুরু হবে বইমেলা, চলবে ১১ নভেম্বর পর্যন্ত।

বুধবার (৩১ অক্টোবর) কলকাতাস্থ বাংলাদেশ ডেপুটি হাইকমিশনে এক সংবাদ সম্মেলনে একথা জানান ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান।

তিনি বলেন, শুক্রবার বিকালে কলকাতার মোহরকুঞ্জে (রবীন্দ্রসদনের বিপরীতে) আনুষ্ঠানিকভাবে এই মেলার উদ্বোধন হবে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বাংলাদেশের অর্থমন্ত্রী জনাব আবুল মাল আবদুল মুহিত। অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত থাকবেন পশ্চিমবঙ্গের বিদ্যুৎমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়, কলকাতা পুরসভার মেয়র পারিষদ দেবাশিস কুমার, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক প্রফেসর শামসুজ্জামান খান, বাংলাদেশের লেখক ও গবেষক প্রফেসর রতন সিদ্দিকি, কলকাতার প্রকাশক, লেখক ত্রিদিব চ্যাটার্জি।

তৌফিক হাসান জানান, কলকাতায় বাংলাদেশ বইমেলার মূল উদ্দেশ্য শুধুমাত্র ব্যবসায়িক নয়। এর উদ্দেশ্যে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের মানুষের মধ্যে সেতুবন্ধন সৃষ্টি করা। যাতে পশ্চিমবঙ্গের মানুষরা সহজে এবং সুলভ মূল্যে বাংলাদেশের লেখকদের বই কিনতে ও পড়তে পারেন। এবং বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীদের সাংস্কৃতিক পরিবেশনাও যেন উপভোগ করার সুযোগ ঘটে।’

নয় দিনব্যাপী বইমেলা চলবে প্রতিদিন দুপুর ২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত। তবে শনিবার ও রোববার মেলা খোলা থাকবে রাত সাড়ে ৮ টা পর্যন্ত। মেলার সঙ্গেই প্রতিদিন সন্ধ্যায় থাকছে সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনা। এতে অংশগ্রহণ করবেন বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের শিল্পীরা। এবারের মেলায় অংশগ্রহণ করছে বাংলাদেশের ৬৯ টি প্রকাশনা সংস্থা।

বিজ্ঞাপন

বইমেলার আয়োজক হিসেবে রয়েছে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশন, বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরো এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি-ঢাকা।

সারাবাংলা/এনএইচ

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি বাংলাদেশ বইমেলা ২০১৮

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর