Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জামাল খাশোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে: তুরস্ক


১ নভেম্বর ২০১৮ ১০:০২

।।আন্তর্জাতিক ডেস্ক।।

তুরস্কে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রবেশের পরপরই শ্বাসরোধ করে হত্যা করা হয় সৌদি লেখক ও কলামিস্ট জামাল খাশোগিকে। এরপর তার মৃতদেহ টুকরো টুকরো করা হয়। বুধবার (৩১ অক্টোবর) একথা জানিয়েছেন ইস্তাম্বুলের প্রধান প্রসিকিউটর। খবর আল-জাজিরা।

খাশোগিকে হত্যার উপায় নিয়ে এটাই তুরস্কের প্রথম আনুষ্ঠানিক মন্তব্য। এর আগে সংবাদমাধ্যমগুলোতে বলা হয়, তাকে খুন করার আগে প্রচণ্ড  নির্যাতন চালানো হয়েছিলো।

আরও পড়ুন: অবশেষে খাশোগি হত্যার দায় স্বীকার সৌদি আরবের

ইস্তাম্বুলের প্রসিকিউটরের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, অক্টোবরের ২ তারিখে বিয়ের প্রয়োজনীয় কাগজপত্র আনতে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে প্রবেশ করেন খাশোগি। দূতাবাসে অভ্যন্তরে যাবার পরপরই খাশোগিকে শ্বাসরোধ করে হত্যা করা হয়। হত্যার পর খাশোগির মৃতদেহ খণ্ড-বিখণ্ড করা হয় ও পরিকল্পনা অনুযায়ী মৃতদেহের আলামত ধ্বংস করা হয়।

জামাল খাশগোগি, নিখোঁজ সাংবাদিক, সৌদি আরব, তুরস্ক, খাশোগি ‘হত্যাকাণ্ড’

বিবৃতিতে আরও বলা হয়, প্রসিকিউটরের কার্যালয় থেকে সৌদি আরবের সরকারি প্রসিকিউটর সৌদ আল-মুজাবের সাথে তিন দিনের বৈঠকে অনুষ্ঠিত হলেও সেই বৈঠক ফলপ্রসূ হয়নি। সত্য প্রকাশের সদিচ্ছা থাকা সত্ত্বেও বৈঠকগুলো থেকে কোন চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছা যায়নি বলেও বিবৃতিতে অভিযোগ করা হয়েছে।

এই বিবৃতি প্রকাশের কয়েক ঘণ্টা আগে ইস্তাম্বুল ছেড়ে যান সৌদি প্রসিকিউটর আল-মুজাব।

উল্লেখ্য, জামাল খাশোগি ছিলেন বর্তমান সৌদি নীতির কট্টর সমালোচক। মোহাম্মদ বিন সালমান- ক্রাউন প্রিন্স হিসেবে দায়িত্ব গ্রহণের পর খাশোগি সৌদি আরব ছেড়ে যুক্তরাষ্ট্রে বসবাস শুরু করেন। অভিযোগ রয়েছে ক্রাউন প্রিন্সের নির্দেশেই খাশোগিকে হত্যা করা হয়েছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ‘খাশোগিকে ফিরিয়ে আনতে সৌদি যুবরাজের নির্দেশ ছিলো’

তুরস্কের দূতাবাসে খাশোগির হত্যাকাণ্ড নিয়ে বিশ্বজুড়ে চাপের মুখে রয়েছে সৌদি আরব। এই হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার দায়ে ১৮ জনকে সৌদি নাগরিককে গ্রেফতার করেছে দেশটি। তুরস্ক প্রথম থেকেই খাশোগি খুন হয়েছেন এবং এর জন্য সৌদি দায়ী এমন দাবি করে আসলেও দেশটি ঘটনার প্রথম তিন সপ্তাহে তা স্বীকার করেনি। তবে গত সপ্তাহে তারা স্বীকার করে যে, খাশোগির হত্যা পূর্ব-পরিকল্পিত ছিল।

সারাবাংলা/ আরএ/এনএইচ

আরও পড়ুন: খাশোগির ছেলেকে যুক্তরাষ্ট্রে যেতে দিল সৌদি আরব

জামাল খাশোগি তুরস্ক সাংবাদিক হত্যা সৌদি আরব

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর