Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নতুন ব্যাংকের অনুমোদনে অসন্তুষ্ট অর্থমন্ত্রী


১ নভেম্বর ২০১৮ ২০:২১
।। সিনিয়র করেসপন্ডেন্ট।। 
ঢাকা: রাজনৈতিক বিবেচনায় নতুন ব্যাংকের অনুমোদন দেয়ায় নিজের অসন্তুষ্টির কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন,  ‘এভাবে ব্যাংকের অনুমোদন দেয়ায় আমি ভেরি আনহ্যাপি। এসব ব্যাংক খুব শীগগিরই মার্জার (একীভূত) করা হবে।
বৃহস্পতিবার ( ১ নভেম্বর) সচিবালয়ে অর্থনীতি বিটের সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) কার্যনির্বাহী কমিটির সঙ্গে এক বৈঠকে তিনি এ কথা বলেন। ইআরএফের সভাপতি সাইফ ইসলাম দিলাল ও সাধারণ সম্পাদক এস এম রাশেদুল ইসলামের নেতৃত্বে কমিটির সদস্যরা এতে উপস্থিত ছিলেন।
অর্থমন্ত্রী জানান, ব্যাংকিং খাতের সংষ্কারের জন্য পরবর্তী সরকারের কাছে তিনি একটি প্রতিবেদন দিয়ে যাবেন। এ সময় তিনি বলেন, দেশের অর্থনীতির আকারের তুলনায় বর্তমানে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সংখ্যা অনেক বেশি।
সবচেয়ে বেশি সময় ধরে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করা মুহিত বলেন, এরপরও রাজনৈতিক বিবেচনায় ব্যাংক অনুমোদন দিতে হচ্ছে। সম্প্রতি চার ব্যাংক অনুমোদনের ক্ষেত্রে সুপারিশ করতে তিনি বাধ্য হয়েছেন বলেও জানান। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘অনেক মিনিস্টারই ব্যাংকের সঙ্গে সম্পৃক্ত। সংখ্যা বেশি হওয়ায় ব্যাংকগুলো একীভূত করা হবে। এজন্য আইন ঠিকঠাক করা হচ্ছে।’
ব্যবসা উন্নয়ন সূচক (ডুয়িং বিজনেস) আরও এক ধাপ অবনমন ঘটেছে বাংলাদেশের। এ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ‘দেশে আমলাতান্ত্রিক জটিলতা সবচেয়ে বেশি। আমলাদের শক্তিশালী ক্ষমতার কারণেই ব্যবসায়ীরা অনেক সময় সঠিক সময়ে সঠিক কাজটি করতে পারেনা। আর এ কারণেই ব্যবসা উন্নয়ন সূচকে দেশের অবনমন ঘটেছে।’
সারাবাংলা/ইএইচটি/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর