Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে ময়মনসিংহে উচ্ছ্বাস


২ নভেম্বর ২০১৮ ১২:৪৫

।। নৃপেন রায়, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ময়মনসিংহ থেকে: প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ শেখ হাসিনার আগমন উপলক্ষে ময়মনসিংহে স্থানীয় নেতাকর্মীসহ জনগণের মাঝে আনন্দ-উচ্ছ্বাসের সৃষ্টি হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের আমলে ময়মনসিংহকে নতুন বিভাগ ও সিটি করপোরেশন ঘোষণার কয়েক দফা সফর স্থগিতের পর এই প্রথম শিক্ষা ও সংস্কৃতির নগরী ময়মনসিংহ সফরে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  তাই প্রাপ্তির এই শহরে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে উচ্ছ্বাসের ঢেউ ছড়িয়ে পড়েছে।

বিজ্ঞাপন

২০১৬ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলা নিয়ে দেশের অষ্টম বিভাগ গঠনের প্রস্তাব ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর অনুমোদন দেয় নিকার। ওই বছরের ১৪ অক্টোবর সরকার ময়মনসিংহ বিভাগ গঠন করে গেজেট প্রকাশ করে। এরপর সম্প্রতি ময়মনসিংহ পৌরসভাকে সিটি করপোরেশনে রূপান্তর করে গেজেট প্রকাশ করা হয়।

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের কয়েকমাস আগে ময়মনসিংহে প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীসহ আশপাশের জেলাগুলোর মধ্যে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ছে। শহরের অলিগলি সরকারের বিভিন্ন উন্নয়নের বিলবোর্ডসহ দলীয় নেতা ও মনোনয়ন প্রত্যাশীদের বিলবোর্ড, ব্যানার, ফেস্টুনে সড়কের প্রধান প্রধান সড়কসহ অলিগলিতে টাঙানো হয়েছে।

শুক্রবার প্রধানমন্ত্রী ব্রহ্মপুত্র নদের ওপারে বিভাগীয় এই নতুন শহরসহ ৮২টি উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর ও উদ্বোধন করবেন। ভিত্তিপ্রস্তর স্থাপনযোগ্য এসব উন্নয়ন প্রকল্পের তালিকা চূড়ান্ত করেছে ময়মনসিংহ বিভাগীয় কমিশনারের কার্যালয়। বিভাগীয় সদর দফতরের কার্যালয়সমূহ ছাড়াও বিভাগীয় স্টেডিয়াম, পুরাতন ব্রহ্মপুত্র নদ খনন, ৩৬০ মেগাওয়াট ডুয়েল ফুয়েল কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র, বিশেষ অর্থনৈতিক অঞ্চল, হাইটেক পার্ক, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন উন্নয়ন প্রকল্প উপহার দেবেন প্রধানমন্ত্রী।

বিজ্ঞাপন


বিভাগীয় কার্যালয় সূত্রে জানা যায়, ময়মনসিংহ বিভাগে ভিত্তিপ্রস্তর স্থাপন হবে এমন প্রকল্পের সংখ্যা ১০টি। এগুলো- ময়মনসিংহ বিভাগের নতুন বিভাগীয় শহরের ভিত্তিপ্রস্তর, বিভাগীয় কমিশনারের কার্যালয়, রেঞ্জ ডিআইজির কার্যালয়, বিভাগীয় সার্কিট হাউজ, বঙ্গন্ধু নভোথিয়েটার, বিভাগীয় স্টেডিয়াম, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, আরআরএফ-ময়মনসিংহ রেঞ্জ, পুরাতন ব্রহ্মপুত্র নদ খনন প্রকল্প, ময়মনসিংহ বিভাগীয় পুলিশ হাসপাতাল।

এছাড়াও ময়মনসিংহ জেলায় ৩৩টি প্রকল্পের ভিত্তি প্রস্তর স্থাপন হবে। প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, ময়মনসিংহ সিভিল সার্জন কার্যালয়ের নির্মাণ প্রকল্প, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, গৌরীপুর উপজেলা ফায়ার সার্ভিস স্টেশন, সদর উপজেলার সিরতায় ডা. মুশফিকুর রহমান শুভ মেমোরিয়াল ইসলামিক মিশন হাসপাতাল, নান্দাইল উপজেলায় মডেল মসজিদ নির্মাণ, হালুয়াঘাট উপজেলায় মডেল মসজিদ, ধোবাউড়া উপজেলায় মডেল মসজিদ ও জেলার হাইটেক পার্ক। পাশাপাশি নেত্রকোনা ও জামালপুরেও বিভিন্ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

ময়মনসিংহের বিভাগীয় কমিশনার মাহমুদ হাসান জানান, দেশের অষ্টম বিভাগ স্থাপনের পর এই প্রথম প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহে সফরে আসছেন। প্রধানমন্ত্রীর সফরের খবর শুনে সর্বস্তরের মানুষের মাঝে বিপুল উৎসাহ ও উদ্দীপনা বিরাজ করছে। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে অধীর আগ্রহে অপেক্ষা।

জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ময়মনসিংহ সফরকালে ঐতিহাসিক সার্কিট হাউজ মাঠ থেকে ব্রহ্মপুত্র নদের ওপারে নতুন আধুনিক বিভাগীয় শহরের বিভিন্ন স্থাপনা ও দফতরের ভিত্তি প্রস্তর স্থাপনসহ বিভাগের চারটি জেলার বিভিন্ন উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। ইতিমধ্যেই সকল প্রস্ততি সম্পন্ন হয়েছে।

ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট জহিরুল হক খোকা জানান, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার আগমনকে ঘিরে ঐতিহাসিক সার্কিট হাউজ মাঠে জেলা আওয়ামী লীগ আয়োজিত জনসভায় লাখো মানুষের ঢল নামবে। নৌকায় সমর্থন জানাতে এই অঞ্চলের বিভিন্ন জেলা থেকে কয়েক লাখ মানুষের সমাগম হবে। প্রধানমন্ত্রী ময়মনসিংহে বিভাগ এবং সিটি করপোরেশন হিসেবে উপহার দেওয়ার এই জনপদেও মানুষ তার প্রতি কৃতজ্ঞতা জানাতেই স্বতস্ফুর্তভাবে জনসভায় আসবে। প্রধানমন্ত্রীর এই জনসভা জনসমুদ্রে পরিণত হবে।

সরেজমিনে দেখা যায়, প্রধানমন্ত্রীর জনসভাকে সফল করার লক্ষ্যে দুপুর বারোটার পর থেকে শহরের বিভিন্ন এলাকা নেতাকর্মীরা আনন্দ উচ্ছ্বাসে বাদ্য বাজনাসহকারে খণ্ড খণ্ড মিছিল নিয়ে নেতাকর্মীরা জনসভাস্থলমুখী হতে শুরু করেছে। এছাড়াও আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে নৌকার মনোনয়ন প্রত্যাশীরা প্রধানমন্ত্রীর আগমনকে স্বাগতম জানিয়ে তোরণ ব্যানার ফেস্টুনে শহরের অলি-গলি ছেঁয়ে ফেলেছে।

এর আগে, ২০১৩ সালের ৩ জানুয়ারি ময়মনসিংহ নগরীর ঐতিহাসিক সার্কিট হাউজ মাঠে শেষবারের মতো জনসভায় ভাষণ দিয়েছিলেন শেখ হাসিনা।

সারাবাংলা/এনআর/এমও

প্রধানমন্ত্রী ময়মনসিংহ

বিজ্ঞাপন
সর্বশেষ

পাকিস্তানে শাকিব খানের ছবি
২০ অক্টোবর ২০২৪ ১৬:৪৮

সালমান খানের আফসোস
২০ অক্টোবর ২০২৪ ১৬:৪৩

সম্পর্কিত খবর