Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুরস্কে নির্মিত হয়েছে বিশ্বের সবচেয়ে বড় বিমানবন্দর


২ নভেম্বর ২০১৮ ১৬:৩৪

।।আন্তর্জাতিক ডেস্ক।।

বিশ্বের সবচেয়ে বৃহৎ বিমানবন্দরের মালিক এখন  তুরস্ক । গত  ২৯ অক্টোবর দেশটির ৯৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান সদ্য নির্মিত  ‘ইস্তাম্বুল এয়ারপোর্ট’-এর উদ্বোধন করেন। খবর ইকোনোমিক টাইমস।

বিমানবন্দরটি তৈরিতে খরচ হয়েছে ১১৭০কোটি ডলার। আগামী জানুয়ারি থেকে বিমানবন্দরটির কার্যক্রম সম্পূর্ণরূপে চালু হবে। আর বর্তমানে চালু থাকে ‘দ্য আতার্তুক এয়ারপোর্ট’টি বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার বন্ধ করে দেওয়া হবে।

পৃথিবীর ব্যস্ততম বিমানবন্দরগুলোর একটি হতে যাচ্ছে কৃষ্ণ সাগরের তীরে অবস্থিত ইস্তাম্বুল বিমানবন্দর। নতুন বিমানবন্দরটির অভ্যন্তরীণ সাজসজ্জা করা হয়েছে তুর্কি ও ইসলামি নকশায়। এর টিউলিপ-সদৃশ ট্রাফিক কন্ট্রোল টাওয়ার ২০১৬ সালে ‘ইন্টারন্যাশনাল আর্কিটেকচার এওয়ার্ড’ জিতেছে।

বিমানবন্দরটিতে যাত্রীদের জন্য মোবাইল অ্যাপ্লিকেশন থেকে শুরু করে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের সুবিধা রাখা হয়েছে। পুরো বিমানবন্দরজুড়ে রয়েছে অত্যাধুনিক প্রযুক্তির ছোঁয়া। এটি প্রতি বছর ৯ কোটি যাত্রী ধারণে সক্ষম বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া, বিশেষ ব্যবস্থায় বাৎসরিক হিসেবে প্রায় ২০ কোটি মানুষকে জায়গা দিতে পারবে।

প্রথম দুই মাস কেবল তুরস্কের অভ্যন্তরে, আজারবাইজান ও সাইপ্রাসের উত্তরাঞ্চলে গুটিকয়েক ফ্লাইটের জন্য ব্যবহৃত হবে ইস্তাম্বুল বিমানবন্দর। প্রাথমিক পর্যায়ে বিমানবন্দরে প্রতিদিন পাঁচটি বিমান উড্ডয়নের জন্য ও পাঁচটি বিমান অবতরণ করবে। তবে ধারণা করা হচ্ছে, চলতি বছর শেষ হওয়ার আগে বিমানবন্দরটি থেকে দুই হাজার বিমান ৩৫০টি ভিন্ন জায়গায় আসা-যাওয়া করবে। পুরো বিমানবন্দরটির নির্মাণ কাজ শেষ হলে এতে মোট ছয়টি রানওয়ে হবে।

এছাড়া বিমানবন্দরটির পার্কিং জোনে সত্তর হাজার মোটরগাড়ি রাখার মতো জায়গা রয়েছে। নির্মাণ শেষ হলে এই ইস্তাম্বুল বিমানবন্দর হবে ইউরোপ ও এশিয়ার মধ্যে যোগাযোগের অন্যতম রাস্তা।

সারাবাংলা/ আরএ/এনএইচ

আরও পড়ুন: বিমান উড়ার ৫০ মিনিট আগে মদ্যপ জাপানি পাইলট আটক

ইস্তাম্বুল তুরস্ক বিমানবন্দর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর