Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুক্তির শপথ ছড়িয়ে দিতে রাজশাহীতে চতুর্থ বিভাগীয় বিতর্ক উৎসব


২ নভেম্বর ২০১৮ ২২:৪৭

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

রাজশাহী: ‘পুন্ড্রের রাঙ্গামাটির পথ, ছড়িয়ে দিক যুক্তির শপথ’-এই শ্লোগনে শুরু হয়েছে চতুর্থ এনডিএফ বিডি রাজশাহী বিভাগীয় বিতর্ক উৎসব–২০১৮। বাংলাদেশের বিতর্ক আন্দোলনের কেন্দ্রীয় সংগঠন ন্যাশনাল ডিবেট ফেডরেশন (এনডিএফবিডি) এই উৎসবের আয়োজন করেছে।

শুক্রবার (২ নভেম্বর) রাজশাহী অঞ্চলের এনডিএফবিডির আয়োজনে বগুড়া আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল অ্যান্ড কলেজ প্রাঙ্গণে এই উৎসব অনুষ্ঠিত হয়।

বিভাগীয় উৎসবের বিতার্কিকদের এই মহামিলনে সহযোগী পার্টনার হিসেবে ছিল সারাবাংলা.নেট।

দিনব্যাপী মেধাবী তারুণ্যের এই মহা উৎসবে রাজশাহী বিভাগের শ্রেষ্ঠ সরকারি-বেসরকারি বাংলা ও ইংরেজি মাধ্যমের স্কুল, কলেজ, ক্যাডেট কলেজ, মেডিকেল কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ১২ শ শিক্ষক, শিক্ষার্থী ও ডিবেট ক্লাবের মডারেটররা অংশ নেয়।

চতুর্থ বারের মতো আয়োজিত এ বিতর্ক উৎসব জুড়ে বণ্যঢ্য র‌্যালি, বিতর্কের ওপর কর্মশালা, শিশু বিতর্ক, আঞ্চলিক, সংসদীয়, প্ল্যানচ্যাট, জাতিসংঘ ফরমেটের মডেল ডিবেট, রম্য বিতর্কসহ বিভিন্ন মডেলের বিতর্ক প্রদর্শনী হয়। এ ছাড়াও ছিল বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন, জাঁকজমকপূর্ণ সাংস্কৃতিক অনুষ্ঠান, সার্টিফিকেট, পুরস্কার ও উপহার সামগ্রী বিতরনীসহ নানা আয়োজন।

উৎসবে বিতর্ক উপস্থাপন, বাচনভঙ্গী, উচ্চারণ, বিতর্কের প্রস্তুতি, মাইকের ব্যবহার ইত্যাদি বিষয়ের ওপর কর্মশালা পরিচালনা করেন বিভিন্ন পর্যায়ের মডেল বিতর্কিকরা।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ফয়েজ আহমেদ ও সভাপতিত্ব করেন বগুড়ার এপিবিএন ৪-এর অধিনায়ক পুলিশ সুপার মো. নিজাম উদ্দিন। এ ছাড়া সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলার পুলিশ সুপার মো. আলী আশরাফ ভুঁইয়া।

বিজ্ঞাপন

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রফেসর মো. শাহজাহান আলী, অধ্যক্ষ সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া, টিএমএসএস-এর নির্বাহী পরিচালক প্রফেসর ড. হোসনে আরা বেগম, আর্মড পুলিশ ব্যাটালিয়ন পাবলিক স্কুল ও কলেজ এর অধ্যক্ষ এ টি এম মোস্তফা কামাল, এনডিএফ বিডির কো চেয়ারম্যান মো. তামজিদ হাসান, এবং অত্র উৎসবের আহ্বায়ক মো. আবু আওয়াল সরদার। এতে সভাপতত্বি করবেন ন্যাশনাল ডবিটে ফেডারেশন বাংলাদেশ (এনডিএফবিডি)-এর সভাপতি একেএম শোয়েব। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন এম আলমগীর।

সারাবাংলা/এমআই

বিতর্ক উৎসব–২০১৮

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর