Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোপা আমন ধানে পাতা মোড়ানো রোগ, শঙ্কায় কৃষক


৪ নভেম্বর ২০১৮ ০৮:২৪

।। রানা আহমেদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

সিরাজগঞ্জ: চলতি মৌসুমে সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় রোপা আমনখেতে পাতা মোড়ানো পোকার (লিফ ফোল্ডার) আক্রমণে শঙ্কায় পড়েছেন কৃষকরা। পোকার আক্রমণে ধানগাছ প্রথমে হলুদ হয়ে যাচ্ছে, পরে শুকিয়ে বাদামি রঙ ধারণ করছে। কীটনাশক ছিটিয়েও কোনো ফল পাওয়া যাচ্ছে না। ফলে হতাশ হয়ে পড়ছেনে কৃষকরা। তাদের শঙ্কা, সময় মতো পোকা দমন করা সম্ভব না হলে এবার রোপা আমন উৎপাদন ব্যাহত হবে।

বিজ্ঞাপন

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, এ বছর ৫ হাজার ২৭০ হেক্টর জমিতে রোপা আমন ধানের চাষ হয়েছে।

কামারখন্দ উপজেলার ভদ্রঘাট ইউনিয়নের হাটগারা গ্রামের কৃষক রুবেল শেখ জানান, তার প্রায় ৮ বিঘা জমিতে পোকা আক্রমণ করেছে। কীটনাশক ছিটিয়ে পোকা দমন করা যাচ্ছে না। মাঠে আসছেন না কৃষি কর্মকর্তারাও।

তিনি বলেন, ফলন যদি ভালো না হয় তাহলে পরিবার নিয়ে পথে বসতে হবে। একই গ্রামের কৃষক আলতাব মণ্ডল, আব্দুল হামিদ, সাদ্দাম হোসেন, হজরত আলী, জাফর শেখ ও সুজন জানান, চড়া সুদে ঋণ নিয়ে এবার আমন চাষ করছেন তারা। শুরুতেই পোকার আক্রমণ শুরু হয়েছে। এই পোকা ধান গাছের পাতা নষ্ট করে ফেলছে। কৃষি কর্মকর্তাদের পাওয়া না যাওয়ায় সার বিক্রেতার পরামর্শ অনুযায়ী কীটনাশক স্প্রে করা হয়েছে। কিন্তু কোনো লাভ হয়নি।

তবে কৃষি সংশ্লিষ্ট বিভাগ বলছে ভিন্ন কথা। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর বলছে, কিছু কিছু আমনখেতে পাতা মোড়ানো পোকা আক্রমণ করেছে। বিষয়টি জানার পর কৃষি কর্মকর্তারা মাঠে গিয়েছিলেন। তবে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। এই অবস্থা কাটিয়ে উঠতে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে। নেওয়া হচ্ছে প্রয়োজনীয় পদক্ষেপ।

বিজ্ঞাপন

কামারখন্দ উপজেলা কৃষি সম্প্রসারণ র্কমর্কতা আনোয়ার সাহাদ জানান, পাতা মোড়ানো পোকার আক্রমণ হয়েছে জানার পর আমরা মাঠে গিয়েছিলাম। কৃষকদের হতাশা হওয়ার কিছু নেই। পোকা দমন করতে আমরা তৎপর।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

গোলমরিচ যেভাবে দ্রুত ওজন কমায়
২০ অক্টোবর ২০২৪ ১৫:৫১

সম্পর্কিত খবর