Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নাজমুল হুদাকে আত্মসমর্পণ করতেই হবে : আপিল বিভাগ


৭ জানুয়ারি ২০১৮ ১০:০৯

ফাইল ছবি

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : বিচারিক আদালতে আত্মসমর্পণ ছাড়াই ঘুষ নেওয়ার অভিযোগে দায়ের করা মামলায় হাইকোর্টের সাজার বিরুদ্ধে লিভ টু আপিলের অনুমতি চেয়ে ব্যারিস্টার নাজমুল হুদার আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ ।

রোববার (৭ জানুয়রি) উত্থাপিত হয়নি মর্মে মামলাটি খারিজ করেন আপিল বিভাগ। ফলে হাইকোর্টের রায় পাওয়ার ৪৫ দিনের মধ্যে তাকে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান। এর আগে এ আবেদনের শুনানিতে আদালত বলেছেন, আগে আত্মসমর্পণ। আইনে এর বাইরে অন্য কিছু নেই।

গত ২ জানুয়ারি আপিল বিভাগ শুনানি শেষে ৮ জানুয়ারি আদেশের জন্য দিন ঠিক করে দেন। রোববার বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বে আপিল বিভাগের ৫ বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন। আদালতে নিজেই শুনানি করেন নাজমুল হুদা। আর দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

২ কোটি ৪০ লাখ টাকা ঘুষের মামলায় সাবেক মন্ত্রী ব্যারিস্টার নাজমুল হুদাকে বিচারিক আদালতের দেয়া সাত বছরের সাজা কমিয়ে গত ৮ নভেম্বর চার বছরের কারাদণ্ড দেন হাইকোর্ট। একই সঙ্গে এই মামলায় তিন বছরের কারাদণ্ডপ্রাপ্ত তার স্ত্রী সিগমা হুদার কারাগারে থাকাকালীন সময়কে সাজা হিসেবে গণ্য করেন আদালত। এছাড়া আদালত নাজমুল হুদাকে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন। এ রায়ের কপি পাওয়ার ৪৫ দিনের মধ্যে তাকে ওই আদালতে আত্মসমর্পণ করতে বলা হয়।

আকতার হোসেন লিমিটেড নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মীর জাহির হোসেনের কাছ থেকে ২ কোটি ৪০ লাখ টাকা ঘুষ নেওয়ার অভিযোগে ২০০৭ সালের ২১ মার্চ দুদক নাজমুল হুদা দম্পতির বিরুদ্ধে ধানমন্ডি থানায় মামলা করে। এ মামলায় জাতীয় সংসদ ভবন সংলগ্ন এমপি হোস্টেলের বিশেষ জজ আদালত একই বছরের ২৭ আগষ্ট এক রায়ে নাজমুল হুদাকে ৭ বছর ও সিগমা হুদাকে তিনবছরের কারাদণ্ড দেন।

এ রায়ের বিরুদ্ধে ওই দম্পত্তি হাইকোর্টে আপিল করেন। এ আপিলের উপর শুনানি শেষে ২০১১ সালের ২০ মার্চ এক রায়ে হাইকোর্ট তাদের খালাস দেন। হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এরপর আপিল বিভাগ ২০১৪ সালের পহেলা ডিসেম্বর হাইকোর্টের রায় বাতিল করেন এবং পুনরায় হাইকোর্টে বিচার করার নির্দেশ দেন। এ নির্দেশে হাইকোর্টে পুনরায় শুনানি হয়। এদিকে নাজমুল হুদা আত্মসমর্পন না করে আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিট আবেদন করেন। এ রিট আবেদন গত ১০ ডিসেম্বর খারিজ করে দেন হাইকোর্ট। এরপর তিনি আত্মসমর্পন ছাড়াই আপিল করার অনুমতি চিয়ে আবেদন করেন।

সারাবাংলা/এজেডকে/জেডএফ

 


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর