Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাবিতে মাদ্রাসার জন্য আলাদা মেধা তালিকা কেন অবৈধ নয়?


৪ নভেম্বর ২০১৮ ১৪:১১

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা ‘সি’ ইউনিটে (কলা ও মানবিক অনুষদ) মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য আলাদা মেধা তালিকা তৈরি করা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে ‍রুল জারি করেছেন হাইকোর্ট।

ভর্তিচ্ছু তিন শিক্ষার্থীর করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রোববার (৪ নভেম্বর) বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আগামী এক সপ্তাহের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়য়ের উপাচার্য, রেজিস্ট্রার, একাডেমিক কাউন্সিলের চেয়ারম্যান, ভর্তি কমিটির সচিব এবং কলা ও মানবিক অনুষদের ডিনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

সাজ্জাদুল ইসলামসহ তিন শিক্ষার্থী আদালতে এ রিট দায়ের করেন। আবেদনের পক্ষে ‍শুনানি করেন ব্যারিস্টার ইমরান এ সিদ্দিকী ও অ্যাডভোকেট আবু রায়হান উদ্দিন।

পরে আইনজীবী ব্যারিস্টার ইমরান এ সিদ্দিক জানান, বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩ এর আইন, ১৯৮৫ সালের আইন অনুসারে উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে মাদ্রাসার শিক্ষার্থীরা সমমানের অধিকারী। কিন্তু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার ‘সি’ ইউনিটে (কলা ও মানবিক অনুষদ) মেধা তালিকায় মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য আলাদা ক্যাটাগরি তৈরি করা হয়েছে। এটা বৈষম্যমূলক। এতে সংবিধানের ২৭ অনুচ্ছেদের লঙ্ঘন করা হয়েছে। এ কারণে আদালত এক সপ্তাহের রুল জারি করেছেন। বিশেষ বার্তা বাহকের মাধ্যমে এ আদেশ পাঠাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আগামী ১৮ নভেম্বর সি ইউনিটের মৌখিক পরীক্ষার তারিখ নির্ধারিত রয়েছে।

সারাবাংলা/এজেডকে/এসএমএন

জাবি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় হাইকোর্টের রুল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর