Saturday 26 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গুপ্তচরবৃত্তির দায়ে বাহরাইনে বিরোধীদলীয় নেতার যাবজ্জীবন


৪ নভেম্বর ২০১৮ ১৬:৩০

।। আন্তর্জাতিক ডেস্ক।।

কাতারের হয়ে নিজ দেশে গুপ্তচরবৃত্তির দায়ে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন বাহরাইনের বিরোধীদলীয় নেতা শেখ আলি সালমান। রোববার (৪ নভেম্বর) দেশটির ‘কোর্ট অব আপিল’ তাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে দোষী সাব্যস্ত করে এই রায় দেন। খবর বিবিসির।

উল্লেখ্য, কয়েক মাস আগে কাতারের সঙ্গে আঁতাতের অভিযোগে বাহরাইনের ‘হাই কোর্ট অব ফার্স্ট টায়ার’ সালমানকে নির্দোষ হিসেবে রায় দেন। তিনি ২০১৫ সাল থেকে কারাগারে রয়েছেন।

মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল নতুন রায়কে ‘ন্যায়ের হাস্যকর অনুকরণ’ হিসেবে বর্ণনা করেছে। বলেছে বাহরাইনে ভিন্নমত পোষণকারীদের বিরুদ্ধে চলমান অভিযানের অংশ এটি।

অ্যামনেস্টির মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলের পরিচালক হেবা মোরায়েফ বলেন, এই রায় এটা দেখায় যে বাহরাইন কর্তৃপক্ষ অবিরত ও বেআইনিভাবে ভিন্নমত দমিয়ে রাখার চেষ্টা চালাচ্ছে।

তিনি বলেন, শেখ আলি সালমান একজন ‘প্রিজনার অব কনসায়েন্স’। যাকে কেবল তার বাক স্বাধীনতার চর্চা করায় আটকে রাখা হয়েছে।

আলি সালমান বাহরাইনের আল-ওয়েফাক দলের প্রধান নেতা। বর্তমানে দলটি অবৈধ ঘোষিত। তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, তিনি ২০১১ সালে সরকারবিরোধী আন্দোলনের সময় কাতারের সঙ্গে মিলে দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছেন। তিনি সহ তার দলের আরও বেশ কয়েকজন নেতার বিরুদ্ধে এ অভিযোগ আনা হয়।

গত বছর জুনে মিসর, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন সংঘবদ্ধ হয়ে কাতারের বিরুদ্ধে অবরোধ আরোপ করার পরই এই অভিযোগ উত্থাপিত হয়। তৎকালীন সময়ে ওয়েফাক জানায়, দলটিকে ভেঙে দেওয়ার উদ্দেশ্যেই সরকার তাদের বিরুদ্ধে এসব অভিযোগ এনেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএ/একে

আরও পড়ুন: ১১ মাস পর মুক্তি পেলেন সৌদি প্রিন্স খালেদ

কাতার গুপ্তচরবৃত্তি বাহরাইন

বিজ্ঞাপন
সর্বশেষ

দেশে ফিরলেন মির্জা ফখরুল
২৬ অক্টোবর ২০২৪ ০১:৩০

সম্পর্কিত খবর