Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এ মাসেই সারাদেশে পৌঁছাবে বিনামূল্যের পাঠ্যবই


৬ নভেম্বর ২০১৮ ০৮:২০

।। মেসবাহ শিমুল, সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে বিবেচনায় রেখে চলতি মাসের মধ্যেই সারাদেশের বিদ্যালয়গুলোতে পৌঁছে দেওয়া হবে বিনামূল্যের পাঠ্যবই। ইতোমধ্যে প্রায় ৭০ ভাগ বই পৌঁছে গেছে। সংশ্লিষ্টরা বলছেন, যে প্রস্তুতি রয়েছে তাতে এ মাসের মধ্যেই শতভাগ বই বিদ্যালয়গুলোতে পৌঁছে দেওয়া সম্ভব হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান প্রফেসর নারায়ণ চন্দ্র সাহা জানান, ২০১৯ সালের ১ জানুয়ারি সারাদেশের বিদ্যালয়গুলোতে প্রায় ৩৬ কোটি বই বিতরণ করা হবে। এ লক্ষ্যে টেন্ডার নেওয়া প্রেসগুলো রাত-দিন কাজ করছে। ইতোমধ্যে সারাদেশে প্রায় ২২ কোটি বই পৌঁছানো হয়েছে। এছাড়া ভারতের বিভিন্ন প্রেসে ছাপানো প্রাথমিক স্তরের ২৫ লাখ পিস বইয়ের প্রথম চালানটিও দেশে এসেছে।

সূত্র জানায়, গত বৃহস্পতিবার রাতে ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে ট্রাকে করে বইগুলো বাংলাদেশে আনা হয়। রফতানিকারক প্রতিষ্ঠান কৃষ্ণা ট্রেডার্সের কাছ থেকে ইতোমধ্যে আমদানিকারক প্রতিষ্ঠান এনসিটিবি বইগুলো বুঝে নিয়েছে।

নারায়ণ চন্দ্র সাহা আরও বলেন, কাজের যে গতি তাতে এই মাসের মধ্যেই বই ছাপানোর কাজ শেষ হবে। সেগুলো ট্রাকে করে সারাদেশের প্রতিষ্ঠানগুলোয় নিতে সর্বোচ্চ এক সপ্তাহ সময় লাগার কথা। তবে ছাপানোর পর যদি কোনো বইয়ে ত্রুটি পাওয়া যায়, সে ক্ষেত্রে সংশ্লিষ্ট সরবরাহকারী প্রতিষ্ঠানকে দিয়ে পুনরায় বইগুলো ছাপিয়ে নেওয়া হবে। টেন্ডারের চুক্তি অনুযায়ী তারা সেগুলো করতে বাধ্য।

এনসিটিবি সূত্র জানায়, দেশি-বিদেশি প্রায় ৩শ’ ছাপাখানায় ২০১৯ শিক্ষাবর্ষের ৪ কোটি ২৬ লাখ ১৯ হাজার ৮৬৫ জন শিক্ষার্থীর জন্য ছাপা হচ্ছে বিনামূল্যের ৩৫ কোটি ২২ লাখ কপি পাঠ্যবই। যার মধ্যে প্রাক-প্রাথমিক স্তরের বই ৬৮ লাখ ৫৬ হাজার ২০ কপি। প্রাথমিক স্তরের ৯ কোটি ৮৮ লাখ ৮২ হাজার ৮৯৯ কপি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষার বই ২ লাখ ৭৬ হাজার ৭৮৪ কপি, ইবতেদায়ির ২ কোটি ২৫ লাখ ৩১ হাজার ২৮৩ কপি এবং দাখিলের ৩ কোটি ৭৯ লাখ ৫৮ হাজার ৫৩৪ কপি ছাপা হচ্ছে। মাধ্যমিক (বাংলা ভার্সন) স্তরের ১৮ কোটি ৫৩ হাজার ১২২ কপি এবং একই স্তরের ইংরেজি ভার্সনের বই রয়েছে ১২ লাখ ৪৭ হাজার ৮২৬ কপি।

বিজ্ঞাপন

এছাড়া কারিগরি শিক্ষাস্তরের বই ১২ লাখ ৩৫ হাজার ৯৪৮ কপি, এসএসসি ভোকেশনাল স্তরের ১ লাখ ৪৩ হাজার ৮৭৫ কপি, ব্রেইল পাঠ্যপুস্তক ৫ হাজার ৮৫৭ কপি এবং সম্পূরক কৃষি (৬ষ্ঠ-৯ম) স্তরের ১ লাখ ২৪ হাজার ২৬১ কপি বইও ছাপা হচ্ছে নতুন শিক্ষা বর্ষের জন্য।

এনসিটিবি’র একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, প্রথম দিকে অক্টোবরের মধ্যে বই ছাপানো শেষ সময় নির্ধারণ করা হয়েছিল। এটি ছিল প্রেসগুলোকে চাপে রাখার একটি কৌশল। তবে তাতে কাজ হয়েছে। নির্বাচনকে সামনে রেখে আমরা আমাদের প্রস্তুতি শেষ করে এনেছি। প্রতিদিনই ছাপা বই নিয়ে দেশের বিভিন্ন জেলা-উপজেলার উদ্দেশে ট্রাক ছাড়ছে।

সারাবাংলা/এমএস/এটি/এমএইচ

নতুন বই পাঠ্যপুস্তক বিনামূল্যের বই

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর