Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ বছরে অর্থনীতিতে ব্যাপক অগ্রগতি হয়েছে : পরিকল্পনামন্ত্রী


৬ নভেম্বর ২০১৮ ১৯:২৬

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল (ফাইল ছবি)

।। স্টাফ করসপনডেন্ট ।।

ঢাকা : শিক্ষক কৃষক মিডিয়া মজুর কুলি শ্রমিক আপামর জনতা সব শ্রেণির মানুষের জন্য বাংলাদেশের দেশের অর্থনীতি অসাধারন গতিতে এগিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, ২০০১-০৬ সময়কালে আমাদের জিডিপি’র প্রবৃদ্ধি ছিল গড়ে ৫.৪০ শতাংশ। গত দশ বছর গড়ে ৬.৭১ শতাংশ হারে জিডিপি’র প্রবৃদ্ধি অর্জিত হয়েছে। এখন প্রবৃদ্ধি ৭.৮৬ শতাংশ।

মঙ্গলবার (৬ নভেম্বর) কুমিল্লার লালমাইয়ে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের জন্য গঠিত নির্বাচনী আসন কুমিল্লা-১০ এর কুমিল্লা সদর দক্ষিণ, লালমাই ও নাঙ্গলকোট উপজেলার আওয়ামী লীগের নেতাদের এসব কথা বলেন মন্ত্রী। বর্তমান সরকারের গত দশ বছরের অর্থনৈতিক এলাকার উন্নয়নের তুলনামূলক চিত্র তুলে ধরতে গিয়ে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

মন্ত্রীর দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মুস্তফা কামাল বলেন, স্বাধীনতার পর অর্থনীতির আকার ১০০ বিলিয়ন ডলারে উন্নীত হতে ৩৮ বছর লেগেছে। আর  মাত্র সাত বছরে তা দ্বিগুণ হয়ে ২০০ বিলিয়ন ডলার অতিক্রম করেছে। এখন তা ২৭৪ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। সরকারি বিনিয়োগ জিডিপি’র ৫ দশমিক ৬ শতাংশ থেকে ৮ দশমিক ২ শতাংশে উন্নীত হয়েছে। বেসরকারি বিনিয়োগ ২০০৫-০৬ এর ৯৯ হাজার ২৭১ কোটি টাকা হতে প্রায় চার গুণ বেড়ে ২০১৬-১৭ অর্থবছরে ৪ লাখ ৫০ হাজার ৭৩ কোটি টাকায় উন্নীত হয়েছে। সরাসরি বৈদেশিক বিনিয়োগের পরিমাণ ২০০৫-০৬ অর্থবছরে ছিল ৭৪৪ মিলিয়ন ডলার যা তিন গুণ বেড়ে ২ বিলিয়ন ডলার ছাড়িয়েছে। মাথাপিছু আয় বেড়েছে তিন গুণেরও বেশি, ২০০৫-০৬ অর্থবছরে মাথাপিছু আয়ের পরিমাণ ছিল ৫৪৩ মার্কিন ডলার যা ২০১৭-১৮ অর্থবছরে তিন গুণ বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৫১ মার্কিন ডলারে।

বিজ্ঞাপন

পরিকল্পনামন্ত্রী আরো বলেন, চার দলীয় জোট সরকারের শেষ বছরে মূল্যস্ফীতি ছিল ৭ দশমিক ১৭ শতাংশ এবং ১/১১-এর সরকারের সময় ২০০৭-০৮ অর্থ বছরে ১২ দশমিক ৩ শতাংশ। গত তিন বছর সাত শতাংশের ওপর জিডিপি’র প্রবৃদ্ধি হওয়া সত্তে¡ও মূল্যস্ফীতি ৬ দশমিক ০ শতাংশের নিচে সীমাবদ্ধ রাখা সম্ভব হয়েছে। দারিদ্র্যের হার ২০০৫ সালের ৪০ শতাংশ থেকে ২২ শতাংশে এবং আর অতি-দারিদ্র্যের হার ২৫ দশমিক ১ শতাংশ থেকে ১১ দশমিক ৩ শতাংশে নেমে এসেছে। ১৯৯২ সালের পর হতে বর্তমান সময় পর্যন্ত বাংলাদেশে মোট যত লোক দারিদ্র্যমুক্ত হয়েছে তার প্রায় ৫০ শতাংশই ঘটেছে বর্তমান সরকারের সময়কালে।  ২০০১-০৬ সময়কালের তুলনায় ২০০৯-১৭ সময়কালে সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে বাজেট বরাদ্দ এবং সুবিধাভোগীর সংখ্যা কয়েকগুণ বাড়ানো হয়েছে। প্রত্যাশিত গড় আয়ু ৬৬ দশমিক ৫ বছর থেকে বেড়ে হয়েছে ৭২ বছর। ২০০৫-০৬ অর্থ বছরের বাজেটের আকার ছিল ৬৪ হাজার ৩৮০ কোটি টাকা। চলতি ২০১৮-১৯ অর্থ বছরে সাত গুণ বেশি বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৬৫ হাজার কোটি টাকা। ২০০৯-১০ অর্থবছরের তুলনায় ২০১৭-১৮ অর্থবছরে এডিপি বরাদ্দ এবং ব্যয় বৃদ্ধি পেয়েছে প্রায় চার গুণ।

সারাবাংলা/জেজে/এসএমএন

 

 

 

অর্থনীতি আ হ ম মুস্তফা কামাল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর