Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয় অবাস্তব ধারণা’


৭ জানুয়ারি ২০১৮ ১৪:৫৭

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা :  বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয় করার প্রস্তাবটি ‘অবাস্তব’ বললেন আইনমন্ত্রী আনিসুল হক। রোববার ঢাকায় এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, পৃথিবীর কোনো গণতান্ত্রিক কিংবা অগণতান্ত্রিক দেশে বিচার বিভাগের আলাদা সচিবালয় নেই। জাতিসংঘভুক্ত ১৯৩টি দেশের বিচার বিভাগেরও কোনো আলাদা সচিবালয় নেই। ফলে বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশে বিচার বিভাগের জন্য আলাদা সচিবালয় গঠন অবাস্তব ধারণা।

রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটে  জেলা ও দায়রা জজ এবং সমপর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তাদের এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে, সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক বলেন, ‘দেখুন, রিভিউ করার অধিকার কিন্তু সংবিধান প্রত্যেককে দিয়েছেন। সেখান থেকে সরকারকে কিন্তু বাদ দেওয়া হয়নি। সেই অধিকার বলে আমরা রিভিউ করেছি। মাননীয় আপিল বিভাগ যখন মনে করবেন তারা শুনানি করবেন, শুনানির তারিখ দেবেন।’

তিনি বলেন, ‘এখন যেহেতু রিভিউ করেছি সেটা আপিল বিভাগের উপর ছেড়ে দেব। তবে আমরাও চাই এ বিতর্কের অবসান হোক। এখন এটুকুই বলতে পারবো কারণ মামলাটি এখন সাবজুডিস হয়ে গেছে এর বেশি বলতে পারছি না।’

মন্ত্রী বলেন, সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতিকে যেভাবে দায়িত্ব দেয়া হয়েছে শৃংখলাবিধি সেভাবেই করা হয়েছে। বিজ্ঞ অধস্তন আদালতের বিচারকদের শৃংখলা নির্ধারণ করার জন্য সুপ্রিমকোর্টকে একটা ক্ষমতা দেয়া রয়েছে।

তিনি বলেন, সংবিধানের ১১৬ অনুচ্ছেদে বলা আছে, রাষ্ট্রপতির কাছে এই ক্ষমতা থাকবে। তিনি সুপ্রিমকোর্টের সঙ্গে পরামর্শ করে এই ক্ষমতা প্রয়োগ করবেন। ঠিক সেইভাবেই আলাপ আলোচনার মাধ্যমে কিন্তু এই শৃংখলাবিধি করা হয়েছে। শৃংখলাবিধি আপিল সন্তুষ্টি প্রকাশ করে সেটি গ্রহণ করেছেন। আদালত কিন্তু তার মতামত স্পষ্ট করে প্রকাশ করেছেন।

শৃংখলাবিধি সকলের গ্রহণযোগ্য ভাবেই করা হয়েছে এবং সকলের কাছে গ্রহণযোগ্য হয়েছে বলেও মনে করেন আইনমন্ত্রী।

প্রতিষ্ঠানের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মুসা খালেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক।

সারাবাংলা/এজেডকে/একে/এমএ

 

আইনমন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর