Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কাল জাতির উদ্দেশে সিইসির ভাষণ ও তফসিল ঘোষণা


৭ নভেম্বর ২০১৮ ১৩:১০

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

ঢাকা: আগামীকাল বৃহস্পতিবার (৮ নভেম্বর) সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দিয়ে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

বুধবার (৭ নভেম্বর) নির্বাচন কমিশনের যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান আরজুর সই করা এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এর আগে, সকালে জাতীয় পার্টির নেতৃত্বাধীন সম্মিলিত জাতীয় জোটের সঙ্গে বৈঠকে সূচনা বক্তব্যে প্রধান নির্বাচন কমিশনারও বলেন,  ‘আগামীকাল (বৃহস্পতিবার) তফসিল ঘোষণা করা হবে।’

সিইসি জোট নেতাদের স্বাগত জানিয়ে বলেন, আপনারা জানেন, আমরা এর আগে সংসদ নির্বাচন নিয়ে ঐক্যফ্রন্ট ও যুক্তফ্রন্টের সঙ্গে বৈঠক করেছি। আমাদের সব ধরনের প্রস্তুতি রয়েছে। আশা করি, কাল (বৃহস্পাতিবার) তফসিল ঘোষণা করা হবে।

এরপর নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ সবার উদ্দেশে বলেন, এখানে জাতীয় পার্টির চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ উপস্থিত আছেন। একটি সুষ্ঠু নির্বাচনে জন্য আশাকরি একটি ফলপ্রসূ আলোচনা হবে। এরপর সচিব সবাইকে তার পরিচয় দিয়ে বক্তব্য রাখার অনুরোধ জানান।

সকাল ১১টা ২০ মিনিটে বৈঠকটি শুরু হয়ে দুপুর সাড়ে ১২টায় শেষ হয়।

বৈঠকে উপস্থিত নেতাদের মধ্যে ছিলেন জাপা মহাসচিব এ বি এম রুহুল আমিন হাওলাদার, প্রেসিডিয়াম সদস্য ব্যরিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, এম এ সাত্তার, জিয়াউদ্দিন বাবলু, অধ্যাপক দেলোয়ার হোসেন খান, সৈয়দ আবু হোসেন বাবলা, মশিউর রহমান রাঙ্গা, মুজিবুল হক চুন্নু, জাতীয় ইসলামী মহাজোটের চেয়ারম্যান আবু নাসের ওয়াহেদ ফারুক ও বিএনএ চেয়ারম্যান সেকান্দার আলী মনি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বে বৈঠকে ইসির পক্ষে উপস্থিত ছিলেন চার নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, কবিতা খানম, রফিকুল ইসলাম ও ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদৎ হোসেন চৌধুরী।

এর আগে,  ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন রাজনৈতিক জোট জাতীয় ঐক্যফ্রন্ট ও সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন রাজনৈতিক জোট যুক্তফ্রন্ট ইসির সঙ্গে বৈঠক করে। এর মধ্যে ঐক্যফ্রন্টের পক্ষ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল পেছানোর দাবি জানানো হলেও যুক্তফ্রন্ট জানিয়েছে, তারা ৮ নভেম্বরই তফসিল চায়।

এখানে উল্লেখ্য, সংবিধান অনুযায়ী আগামী ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। নির্বাচন কমিশন ৮ নভেম্বর তফসিল দিয়ে ২০ ডিসেম্বরের দিকে ভোটগ্রহণের পরিকল্পনা নিয়েছে।

সারাবাংলা/ জিএস/জেএএম

তফসিল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর