Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঐক্যফ্রন্টের বক্তব্য সংবিধান পরিপন্থি: তোফায়েল


৭ নভেম্বর ২০১৮ ১৪:৩৮

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

ঢাকা: জাতীয় ঐক্যফ্রন্ট দ্বিতীয় দফা সংলাপে যেসব বক্তব্য নিয়ে এসেছে, সেগুলোকে সংবিধানের পরিপন্থি ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ।

তিনি বলেন, তারা সংবিধানের পরিপন্থি ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক কিছু বক্তব্য নিয়ে এসেছে। তাদের এসব বক্তব্য গ্রহণযোগ্য নয়।

বুধবার (৭ নভেম্বর) দুপুর সোয়া ২টার দিকে আওয়ামী লীগ ও ১৪ দলের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের সংলাপ শেষে গণভবন থেকে বেরিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তোফায়েল আহমেদ।

এসময় তিনি আরও বলেন, সংলাপ এখানেই শেষ। নির্বাচনের তফসিল ঘোষণার পর যদি তারা কোনো বিষয় নিয়ে আবার বসতে চান, সে ক্ষেত্রে আমাদের আপত্তি নেই।

সংলাপ শেষে বেরিয়ে আওয়ামী লী‌গের সভাপ‌তিম‌ণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সে‌লিম সাংবাদিকদের বলেন, দুই পক্ষই নিজ নিজ অবস্থানে অনড় ছিল। আমরা কোনো ঐক্যমতে পৌঁছাতে পারিনি। তবে আমরা স্পষ্টভাবে বলে দিয়েছি, সং‌বিধা‌নের বাইরে যাওয়ার সু‌যোগ কোনো নেই। তবে ঐক্যফ্রন্ট আবারও সংলাপের দাবি জানিয়েছে বলে জানান তিনি।

এদিকে, সংলাপ শেষে গণভবনের বাইরে সাংবাদিকদের সঙ্গে কোনো কথা বলেননি ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন। এ সময় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, ‘সংলাপ মনঃপূত হয়নি।’ সংলা‌পে কোনো সম‌ঝোতা হ‌য়ে‌ছে কি না— জানতে চাইলে তিনি বলেন, কোনো সম‌ঝোতা হয়নি।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক আব্দুল মা‌লেক রতন সাংবাদিকদের ব‌লেন, ‘সংলাপ শুধু সংলাপই।’ এর বাইরে তিনি আর কোনো মন্তব্য করেননি।

বিজ্ঞাপন

যদিও ১৪ দলীয় জোটের শরিক দল ওয়ার্কার্স পার্টির চেয়ারম্যান রাশেদ খান মেনন সাংবাদিকদের বলেন, সংলাপ ভা‌লো হ‌য়ে‌ছে। বিএন‌পি নির্বাচ‌নে আস‌বে।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের আরেক সদস্য আমির হোসেন আমু ব‌লেন, ছোটখা‌টো বিষয় নি‌য়ে আবারও আলোচনার প্রস্তাব দিয়েছেন ঐক্যফ্রন্ট নেতারা। তবে ছোট পরিসরে আরও আলোচনা হতে পারে।

এর আগে, বুধবার সকাল ১১টার দিকে গণভবনের ব্যাংকুয়েট হলে শুরু হয় আওয়ামী লীগ ও ১৪ দলের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের দ্বিতীয় দফার এই সংলাপ। সংলাপে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ ও ১৪ দলের পক্ষে অংশ নেন ১২ জন। অন্যদিকে, ড. কামাল হোসেনের নেতৃত্বে সংলাপে ঐক্যফ্রন্টের পক্ষে অংশ নেন ১১ নেতা।

এর আগে, ১ নভেম্বরের সংলাপে ঐক্যফ্রন্টের পক্ষ থেকে তাদের সাত দফা দাবি উত্থাপন করা হয়। সংলাপ শেষে গণভবন থেকে বেরিয়ে উভয় পক্ষের নেতাদের বড় একটি অংশই গণমাধ্যমে তাৎক্ষণিক প্রতিক্রিয়া জানান। তাতে একদিকে আওয়ামী লীগ ও ১৪ দলীয় জোট এই সংলাপকে ‘খোলামেলা’ ও ‘ফলপ্রসূ’ বলে অভিহিত করলেও জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা সংলাপে ‘আশাপ্রদ’ কিছু দেখেননি বলেই জানান।

আরও পড়ুন-

আ.লীগ-ঐক্যফ্রন্ট দ্বিতীয় দফা সংলাপ শুরু

দ্বিতীয় দফা সংলাপে ‘প্রত্যাশা’ পূরণের আশাবাদ

সমাবেশ করায় ঐক্যফ্রন্টকে অভিনন্দন প্রধানমন্ত্রীর

দ্বিতীয় দফা সংলাপে আজ যাচ্ছেন ঐক্যফ্রন্টের ১১ সদস্য

সংলাপে ‘গায়েবি মামলা’র আংশিক তালিকা দিয়েছে বিএনপি

দ্বিতীয় দফার সংলাপে অংশ নিতে গণভবনে ঐক্যফ্রন্ট নেতারা

সারাবাংলা/এমএমএইচ/টিআর

বিজ্ঞাপন
সর্বশেষ

দশম গ্রেড দাবি করায় ৬৪ অডিটরকে বদলি
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৫

সম্পর্কিত খবর