Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিলিস্তিনিদের হজ পালনে সৌদির অবরোধ


৯ নভেম্বর ২০১৮ ১৫:৫৬

।। আন্তর্জাতিক ডেস্ক।।

ইসরাইলে বসবাসকারী প্রায় ১৫ লাখ ফিলিস্তিনি মুসলিমের হজ পালনে অবরোধ আরোপ করেছে সৌদি আরব। সৌদি আরবের নতুন নীতিমালার অংশ হিসেবে এই অবরোধ আরোপ করা হয়েছে। খবর মিডল ইস্ট মনিটরের।

খবরে বলা হয়, জর্ডান, লেবানন, পূর্ব জেরুজালেমে বসবাসরত ফিলিস্তিনিদের হজ ও উমরাহ পালনে আগেই অবরোধ আরোপ করেছে সৌদি। গত ১২ সেপ্টেম্বর থেকে ও নীতিমালা কার্যকর হয়। নতুন করে সে তালিকায় যোগ হল ইসরাইল।

উল্লেখ্য, ফিলিস্তিনিদের নিজস্ব কোন রাষ্ট্র না থাকায় তারা হজ বা উমরাহ পালনের সময় উল্লেখিত দেশগুলো থেকে সাময়িক ভিসা নিয়ে সৌদি আরব ভ্রমণ করে থাকেন।

সব মিলিয়ে সৌদি আরবের এই নীতিমালার শিকার হয়েছেন ২৯ লাখ ৪০ হাজার ফিলিস্তিনি।

ইসরাইলের একাধিক ভ্রমণ সংস্থা জানিয়েছে, তাদেরকে জর্ডানের আওকাফ ও ইসলাম বিষয়ক মন্ত্রী এক বার্তায় সৌদির নতুন নীতিমালা সম্বন্ধে অবহিত করেছে।

আমানে সৌদি দূতাবাসকে উদ্ধৃত করে মন্ত্রী জানিয়েছেন, ইসরাইল থেকে কোন ফিলিস্তিনি যেন সেখানে ভিসার আবেদন না করে।

ইসরাইলের সঙ্গে প্রকাশ্যে সৌদি আরবের কোন কূটনৈতিক সম্পর্ক নেই। কিন্তু গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন অনুসারে, ইসরাইল থেকে গুপ্তচরবৃত্তির জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি কিনেছে সৌদি আরব।

এদিকে, কোন কূটনৈতিক সম্পর্ক না থাকলেও ইসরাইলে বসবাসরত ফিলিস্তিনিদের অস্থায়ী ভিসা ব্যবহার করে হজ পালন করতে দিয়ে এসেছে সৌদি। কিন্তু নতুন আইনানুসারে সে সুযোগ কেড়ে নেওয়া হয়েছে।

সারাবাংলা/ আরএ

ফিলিস্তিনি সৌদি আরব হজ

বিজ্ঞাপন
সর্বশেষ

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

সম্পর্কিত খবর