Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পল্লী বিদ্যুতে নিয়োগ: আবেদনে বাড়তি ফি, চাকরি প্রার্থীদের ক্ষোভ


৯ নভেম্বর ২০১৮ ১৭:৪২

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: পল্লী বিদ্যুতের সহকারী পরিচালক পদে নিয়োগ পরীক্ষায় ফি এক হাজার টাকা করায় চাকরি প্রার্থীরা ক্ষোভ জানিয়েছে। এতো বেশি ফি হলে অনেকেই আবেদনই করতে পারবে না। আবার চাকরি হলেও একজন প্রার্থীকে জামানত হিসেবে ৫ লাখ টাকা প্রদান করতে হবে। যা কোনোভাবেই কাম্য নয়। তাই সরকারি কোনো চাকরির পরীক্ষায় যাতে এতো বেশি ফি নেওয়া না হয় সেজন্য সংশ্লিষ্টদের প্রতি দাবি জানিয়েছে চাকরিপ্রত্যাশীরা।

বিজ্ঞাপন

শুক্রবার (৯ নভেম্বর) রাজধানীর নীলক্ষেত, ভিক্টোরিয়া পার্ক ও ফার্মগেট এলাকায় চাকরি প্রার্থীদের কাছ থেকে এমন তথ্য পাওয়া যায়।

গত ২৫ অক্টোবর বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো) সহকারী পরিচালক (প্রশাসন) পদে ৪৩ জন ও সহকারী পরিচালক (অর্থ) পদে ১৭ জন নিয়োগ করা হবে মর্মে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে। আবেদনকারীদের অনলাইনে ফরম পূরণ করতে হবে। সেখানে এই দুই পদে আবেদনকারীদের কাছ থেকে এক হাজার করে টাকা পরীক্ষার ফি হিসেবে ধরা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, একজন প্রার্থীকে চূড়ান্তভাবে বাছাই করার পর তাকে ৩০০ টাকার নন জুডিশিয়াল স্ট্যাম্পে লিখিত দিতে হবে। সেই সাথে ৫ লাথ টাকা জামানত হিসেবে প্রদান করতে হবে। কমপক্ষে ৫ বছর চাকরি করতে হবে। ৫ বছর না হতেই চাকরি ছেড়ে চলে গেলে ৫ লাখ টাকা বাতিল বলে গণ্য হবে। একই সঙ্গে তাকে চাকরিচ্যুত করা হবে এবং সংশ্লিষ্ট জেলা পুলিশকে বিষয়টি অবহিত করা হবে।

নীলক্ষেতে আবেদন করতে এসেছেন নাদিয়া জুঁই। তিনি সারাবাংলাকে বলেন, ‘একটি নিয়োগ পরীক্ষার জন্য যদি এক হাজার টাকা ফি দিতে হয় তবে চাকরি হবে কেমন করে? কারণ অন্য চাকরিগুলোর দরখাস্ত তো করতেই পারব না। চাকরি পাওয়ার আগে সবাই অর্থেকষ্টে ভোগে। তার ওপর যদি এতো বেশি ফি নির্ধারণ করা হয়। তবে কিভাবে হবে। সরকারের এসব জায়গায় নজর দেওয়া দরকার।’

বিজ্ঞাপন

ভিক্টোরিয়া পার্কের পাশের মার্কেটে আবেদন করতে এসেছেন অথৈ রাণী। বিসিএস এর ফরম পূরণ করেছেন, তার জন্য ফি প্রদান করতে হয়েছে মাত্র ৭০০ টাকা। কিন্তু পল্লী বিদ্যুতের ফরম পূরণ করতে গিয়ে দেখেন ফি এক হাজার টাকা।

অথৈ রাণী বলেন, ‘যেখানে বিসিএসসহ পিএসসি কর্তৃক নিয়োগ বিজ্ঞপ্তিগুলোর জন্য সর্বোচ্চ নেওয়া হয় ৭০০ থেকে ৮০০ টাকা, সেখানে পল্লী বিদ্যুতের জন্য নেওয়া হচ্ছে এক হাজার টাকা। এটা রীতিমতো অন্যায়। সরকারি চাকরিতে ফি নেওয়া হবে না এমন একটি প্রজ্ঞাপনের কথা শুনেছিলেন তিনি। যে প্রজ্ঞাপনের কারণে সরকারি ব্যাংকগুলো আবেদনের জন্য কোনো টাকা নেয় না।’

ফার্মগেটে আলী আকবর নামে একজন আবেদন করতে এসেছেন। তিনি অন্যান্য চাকরির আবেদন করলেও পল্লী বিদ্যুতে করেন নাই। কারণ হিসেবে তিনি জানান, এক হাজার টাকা ফি দিয়ে চাকরির আবেদন করবেন না তিনি। চাকরিও হবে না, মাঝখান থেকে এক হাজার টাকা নষ্ট হবে। চাকরি হলেও ৫ লাখ টাকা জামানত হিসেবে দিতে হবে যা অনেকের থাকবে না। অবিলম্বে সরকারি চাকরিগুলোতে বাড়তি টাকা নেওয়া বন্ধ করার দাবি জানান তিনি।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিনের (অব.) সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি। এরপর পরিচালক (প্রশাসন) ইয়াকুব আলী পাটোয়ারির সঙ্গেও যোগাযোগ করা হলে তিনিও ফোন ধরেননি।

সারাবাংলা/ইউজে/এমও

নিয়োগ সরকারি চাকরি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর