Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুক্তচিন্তা চর্চার অভাবে মৌলবাদের বিকাশ ঘটে: রাষ্ট্রপতি


৭ জানুয়ারি ২০১৮ ১৯:০৩

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, কুষ্টিয়া

মুক্তচিন্তা ও সংস্কৃতি চর্চ্চার অভাবে দেশে মৌলবাদ ও জঙ্গিবাদের মতো নেতিবাচক কর্মকাণ্ড দেখা যাচ্ছে বলে জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

রোববার কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের চতুর্থ সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘জাতির অমিত শক্তি যুবসমাজকে অবশ্যই অপসংস্কৃতির প্রভাবমুক্ত হয়ে স্বাধীন চিন্তার অধিকারী হতে হবে।’

বিশ্ববিদ্যালয় কেবল পাঠদান কেন্দ্র নয়, বরং তা উচ্চশিক্ষা ও গবেষণার শ্রেষ্ঠ পাদপীঠ। শিক্ষার্থীদের পরিপূর্ণভাবে গড়ে তুলতে এবং তাদের বিশ্ব নাগরিকে পরিণত করতে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ বলেও জানান তিনি।

রাষ্ট্র্রপ্রতি আব্দুল হামিদ বলেন, ‘আজকাল বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অসহিষ্ণুতা, উগ্রবাদ, জঙ্গিবাদ ও মৌলবাদের মতো নেতিবাচক কর্মকাণ্ড দেখা যাচ্ছে। আমি মনে করি, এর উদ্ভব ও বিকাশ হয়েছে মুক্তচিন্তা ও সংস্কৃতি চর্চার অভাবে।’

সমাবর্তনে ৯ হাজার ৩ শ ৭৬ জন শিক্ষার্থীদের ডিগ্রী প্রদান করেন রাষ্ট্রপতি ও  ইসলামী বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর আব্দুল হামিদ।

অনুষ্ঠানে ড. মুহাম্মদ জাফর ইকবাল সমাবর্তন বক্তার বক্তব্য রাখেন। এ ছাড়াও অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান আবদুল মান্নান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য রাশিদ আসকারী প্রমুখ।

এ সময় বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ এমপি, ঝিনাইদহের শৈলকুপা থানার এমপি আব্দুল হাইসহ ঝিনাইদহ ও কুষ্টিয়া জেলার প্রশাসনিক কর্মকর্তা, রাজনৈতিক নেতা ও ডিগ্রী নেওয়া শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

এর আগে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যূরালসহ কয়েকটি হলের উদ্বোধন করে রাষ্ট্রপতি।

সারাবাংলা/এমএস/এমআই

 

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর