Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দুদক এবার ডাকল এবি ব্যাংকের নতুন চেয়ারম্যানকে


৭ জানুয়ারি ২০১৮ ১৮:৩৩

স্পেশাল করেসপন্ডেন্ট
ঢাকাঃ সিঙ্গাপুরে অর্থ পাচারের অভিযোগে এবার আরব বাংলাদেশ ব্যাংকের (এবি) নতুন চেয়ারম্যান এম এ আউয়ালকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। রোববার বিকেলে দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে এবি ব্যাংকের নতুন চেয়ারম্যান এমএ আউয়াল ও পরিচালক বিবি সাহা রায়কে সোমবার সকাল ১০ টায় দুদকে উপস্থিত হতে বলা হয়েছে। দুদকের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্রাচার্য্য সারবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বিজ্ঞাপন

দুদক জিজ্ঞাসাবাদে অসুস্থ এবি ব্যাংকের পরিচালকঃ এদিকে সিঙ্গাপুরে অর্থ পাচারের অভিযোগে দুদকের জিজ্ঞাসাবাদে রোববার অসুস্থ হয়ে পড়েন এবি ব্যাংকের পরিচালক মেজবাহুল হক। পরে দুদকের নিজস্ব ডাক্তারের মাধ্যমে তাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে সুস্থ করা হয়। এর আগে রোববার সকাল ১০ টা থেকে বিকেল চারটা পর্যন্ত অর্থ পাচারের অভিযোগে এবি ব্যাংকের ছয় পরিচালককে জিজ্ঞাসাবাদ করে দুদক। তারা হলেন, শিশির রঞ্জন বোস, মেজবাহুল হক, ফাহিমুল হক, সৈয়দ আফজাল হাসান উদ্দিন, মোসাম্মদ রুনা জাকিয়া, প্রফেসর ড.এম ইমতিয়াজ হোসাইন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) প্রধান কার্য্যলয়ে পরিচালক সৈয়দ ইকবাল হোসেন এর নেতৃত্বে ১২ সদস্যর একটি টিম তাদের জিজ্ঞাসাবাদ করছেন।

বিজ্ঞাপন

সূত্র জানায়, রোববার সকাল ৯ টা থেকে তাদের জিজ্ঞাসাবাদের কথা থাকলেও সকাল ৮ টার আগেই তারা দুদকে আসেন। এদিকে দীর্ঘ ৬ ঘন্টা জিজ্ঞাসাবাদ শেষে ফিরে যাওয়ার সময় তারা গণমাধ্যমের সঙ্গে কোন কথা বলেননি। পরে সারাবাংলা.নেট থেকে এবি ব্যাংকের পরিচালক ফাহিমুল হক ফোন করা হলে তিনি জিজ্ঞাসাবাদের বিষয়ে কোন কথা বলতে রাজী হননি।

দুদক সূত্র জানায়, সিঙ্গাপুরে অর্থ পাচারের অভিযোগে গত ২৮ ডিসেম্বর এ বি ব্যাংকের সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক এম ফজলুর রহমানকে জিজ্ঞাসাবাদ করা হয়। এছাড়াও গত ৩১ ডিসেম্বর এ বি ব্যাংকের সাবেক এমডি শামীম আহমেদ চৌধুরী ও ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন অ্যান্ড ট্রেজারি শাখার প্রধান আবু হেনা মোস্তফা কামালকে জিজ্ঞাসাবাদ করা হয়। এরই ধারাবাহিকতায় রোববার এবি ব্যাংকের ৬ পরিচালক জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন। রোববার এবি ব্যাংকের নতুন চেয়ারম্যান ও একজন পরিচালককে দুদকে জিজ্ঞাসাবাদের জন্য উপস্থিত হতে চিঠি পাঠানো হয়েছে।

সূত্র জানায়, সিঙ্গাপুর ভিত্তিক একটি অফসোর কোম্পানি খোলার নাম করে দুবাইয়ের পিজিএফ নামের একটি প্রতিষ্ঠানে ১৬৫ কোটি টাকা পাচারের অভিযোগ রয়েছে এবি ব্যাংকের বিরুদ্ধে। ওই অভিযোগের প্রেক্ষিতে এ বি ব্যাংকের পরিচালনা পর্ষদ, সাবেক চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সহ ব্যাংকটিরে বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের ধারাবাহিকভাবে জিজ্ঞাসাবাদ করা হয়। দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেন ও সহকারী পরিচালক গুলশান আনোয়ারসহ ১২ সদস্যর একটি টিম অর্থ পাচারের অভিযোগটি অনুসন্ধান করছেন।

এছাড়াও সিঙ্গাপুরে অর্থ পাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে সাইফুল হক নামে এক ব্যবসায়ীকে গত ৪ জানুয়ারি জিজ্ঞাসাবাদ করা হয়েছে। গত ২১ ডিসেম্বর দেশের প্রথম বেসরকারি ব্যাংক এবি ব্যাংকের প্রাক্তন চেয়ারম্যান এম ওয়াহিদুল হক, ভাইস চেয়ারম্যান সেলিম আহমেদ ও পরিচালক ব্যারিস্টার ফাহিমুল হক পদত্যাগ করেন। রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে ব্যাংকটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) তারা পদত্যাগ করেন।

এবি ১৬ কর্মকর্তার দেশ ত্যাগে নিষেধাজ্ঞা সিঙ্গাপুরে অর্থ পাচারের ঘটনায় দুই দফায় ব্যাংকটি সাবেক চেয়ারম্যান এম ওয়াহিদুল হক ও দুই এমডিসহ ১৬ ঊর্ধ্বতন কর্মকর্তার বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে দুদক। গত ২৯ ডিসেম্বর ও ৪ জানুয়ারি এই নিষেধাজ্ঞা জারি করা হয়। গত ৪ জানুয়ারি দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের সই করা ব্যাংকটির হেড অব করপোরেট মাহফুজ উল ইসলাম, হেড অব অফশোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) মোহাম্মদ লোকমান, ব্যাংক কোম্পানি সেক্রেটারি মহাদেব সরকার সুমন ও প্রধান কার্যালয়ের কর্মকর্তা এম. এন. আজিম। এর আগে বাকি ১২ কর্মকর্তাকে দেশত্যাগে নিষেধাজ্ঞা জারি করা হয়।
সারাবাংলা/জিএস/জেএএম

 

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে ডেঙ্গুতে তরুণের মৃত্যু
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২২:১০

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর