Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্যালিফোর্নিয়ায় জোড়া দাবানলে নিহত ৯


১০ নভেম্বর ২০১৮ ১০:৪৬

।। আন্তর্জাতিক ডেস্ক।।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় জোড়া দাবানলে প্রাণ হারিয়েছেন অন্তত নয় ব্যক্তি। সরিয়ে নেওয়া হয়েছে অন্তত আরও ১ লাখ ৫০ হাজার মানুষকে। এ কথা জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। খবর বিবিসির।

নিহতদের মধ্যে পাঁচজনকে ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলীয় একটি শহরে একাধিক গাড়িতে পাওয়া গেছে। উত্তরাঞ্চলীয় এই দাবানলের নাম দেওয়া হয়েছে ‘ক্যাম্প ফায়ার’।

এদিকে, লস এঞ্জেলসের পশ্চিমে দাবানল ছড়িয়ে পড়েছে হাইওয়েতে। বর্তমানে তা ধীরে ধীরে উপকূলীয় এলাকাগুলোর দিকে অগ্রসর হচ্ছে। এই দাবানলকে ডাকা হচ্ছে ‘উলজি ফায়ার’ নামে।

স্থানীয় সময় শুক্রবার পর্যন্ত উলজি ফায়ারের শিকার হয়েছে ১৪ হাজার একর জমি। এই দাবানলের সূত্রপাত ঘটে থাউজেন্ড ওকস শহরের নিকটে। পরিস্থিতি বিবেচনায় থাউজেন্ড ওকসের পশ্চিমে অবস্থিত বেশ কয়েকটি শহরের বাসিন্দাদের সরে যেতে নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

জোরালো বাতাসের উপস্থিতি উভয় দাবানলকে আরও শক্তিশালী করে তুলছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

ধ্বংস হয়ে গেছে প্যারাডাইজ

দাবানলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলের একটি হচ্ছে ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলীয় শহর প্যারাডাইজ ও চিকো। প্যারাডাইজের পুলিশকর্মী মার্ক ব্যাস বলেন, আগুন আমাদের চারপাশ থেকে ঘিরে ধরেছিল। আমরা রাস্তার উভয় পাশে আগুন নিয়ে গাড়ি চালাচ্ছিলাম।

ব্যাস তারা পরিবার নিয়ে শহর ছেড়ে পালিয়েছেন। আশ্রয় নিয়েছেন অস্থায়ী শিবিরে। ব্যাস জানান, রাস্তার উভয় পাশে কেবল আগুনই ছিল। আগুনের তীব্রতা এত বেশি ছিল যে, রাস্তার সামনে কী আছে তা দেখা যাচ্ছিল না।

পুরো প্যারাডাইজ সম্প্রদায়ের ২৭ হাজার বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আগুনে পুড়ে গেছে বাড়ি-ঘর, সুপারমার্কেট, ব্যবসায়ী প্রতিষ্ঠান, রেস্তোরাঁ ও স্কুল।

ক্যালিফোর্নিয়া ফায়ার ক্যাপ্টেন স্কট ম্যাকলিয়ান স্থানীয় সময় বৃহস্পতিবার বলেন, প্যারাডাইজের প্রায় পুরোটাই ধ্বংস হয়ে গেছে।

সারাবাংলা/ আরএ

ক্যালিফোর্নিয়া দাবানল যুক্তরাষ্ট্র


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর