Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দলের নিবন্ধন কেন নয়: হাইকোর্ট


১১ নভেম্বর ২০১৮ ১৪:৪৭

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন না দেওয়ার সিদ্ধান্তকে কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং দলটিকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে নির্বাচন কমিশনকে কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার (১১ নভেম্বর) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলনের নিবন্ধন প্রদানের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন দলটির সমন্বয়কারী জোনায়েদ সাকি। আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

এর আগে, গত ২৩ সেপ্টেম্বর রাজনৈতিক দল হিসেবে গণসংহতি আন্দোলনের নিবন্ধন আবেদন খারিজ করার সিদ্ধান্ত প্রত্যাহার বা পুর্নবিবেচনা করতে নির্বাচন কমিশনকে আইনি নোটিশ পাঠানো হয়েছিল।

রুল জারির বিষয়টি নিশ্চিত করেছেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। তিনি জানান, প্রধান নির্বাচন কমিশন আইন সচিব ও নির্বাচন কমিশনের উপ সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন পেতে গত বছরের ৩১ ডিসেম্বর নির্বাচন কমিশনে আবেদন করে গণসংহতি আন্দোলন। পরে চলতি বছরের ৮ এপ্রিল নির্বাচন কমিশন থেকে চিঠি দিয়ে বলা হয়, রাজনৈতিক দল নিবন্ধন বিধি, ২০০৮ ও গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের দুটি প্রবিধানের বিষয়ে সুস্পষ্ট ব্যাখ্যা নেই আবেদনে। ১৫ দিনের মধ্যে এর ব্যাখ্যা দাখিল করতে বলা হয় গণসংহতি আন্দোলনকে।

পরবর্তীতে ১৩ এপ্রিল নির্বাহী কমিটির সভায় সর্বসম্মতিক্রমে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের দু’টি প্রবিধানের বিষয় ঠিক করে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত ও ব্যাখ্যাসহ আবার তা ২২ এপ্রিল নির্বাচন কমিশনে দাখিল করা হয়।

সারাবাংলা/এজেডকে/এমও

গণসংহতি গণসংহতি আন্দোলন জোনায়েদ সাকি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর