Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথম বিশ্বযুদ্ধ অবসানের একশ বছর


১১ নভেম্বর ২০১৮ ১৬:৪৬

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

আজ ১১ নভেম্বর, প্রথম বিশ্বযুদ্ধ শেষ হবার একশ বছর পালিত হচ্ছে বিশ্বের বেশ কিছু দেশে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য ও ফ্রান্সে আয়োজন করা হয়েছে বিস্তর কর্মসূচি। রোববার ফ্রান্সে মিলিত হচ্ছেন বিশ্বের ৭০টি দেশের নেতারা। তারা যুদ্ধে নিহতদের উদ্দেশে সম্মান জানাবেন।

অস্ট্রিয়ার যুবরাজ ফার্দিনান্দ হত্যার সূত্র ধরে শুরু হয়েছিলো এই মহাযুদ্ধ। তবে পিছনে ছিলো অর্থনৈতিক, রাজনৈতিক ও উপনিবেশিক নানান ইস্যু। অস্ট্রিয়া ও সার্বিয়ার যুদ্ধে জাড়ানোর পর দেশদুটির বন্ধুরাষ্ট্রগুলোও যুদ্ধ থেকে থেকে নিজেদের নিবৃত্ত রাখতে পারেনি। যার পরিণতি প্রথম বিশ্বযুদ্ধ ও কোটি মানুষের মৃত্যু। ১৯১৪ সালের ২৮ জুলাইতে এ যুদ্ধের শুরু হয় এবং শেষ হয় ১১ নভেম্বর ১৯১৮ সালে।

৩২টি রাষ্ট্র প্রথম বিশ্বযুদ্ধে সরাসরি অংশগ্রহণ করে। অস্ট্রিয়া-হাঙ্গেরি, অটোম্যান সাম্রাজ্য, জার্মানি ও বুলগেরিয়া ছিলো অক্ষ শক্তি। অপরপক্ষে সার্বিয়া, রাশিয়া, ব্রিটেন, ফ্রান্স, জাপান, ইতালি, রুমানিয়া ও আমেরিকা ছিলো মিত্রশক্তি। একশ বছর আগে প্যারিসের উত্তরে কমপিয়েনে বনে ফ্রান্স ও জার্মানির প্রতিনিধিরা যুদ্ধবিরতিতে স্বাক্ষর করেন ও প্রথম বিশ্বযুদ্ধের ইতি টানেন।

প্রথম বিশ্বযুদ্ধ,

যুদ্ধে নিহতদের স্মরণে অস্ট্রেলিয়ার ক্যানবেরায় ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে আয়োজন করা হয়েছে স্মরণসভার। এছাড়া অ্যাডিলেডে বিমান থেকে শ্রদ্ধায় উড়ানো হয় কাগজের পপি ফুল।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ক্যানবেরায় ভাষণে বলেন, আমাদের অতীত থেকে শিখতে হবে যাতে বর্তমানের পরিবর্তনগুলো ভালোভাবে বুঝতে পারা যায়। আমাদের সন্তান ও পরবর্তী প্রজন্মের জন্য।

বিজ্ঞাপন

আরও পড়ুন: সামরিক খাতে ব্যয় বাড়ানো উচিত ইউরোপের: ট্রাম্প ও ম্যাঁখো

নিউজিল্যান্ডের ওয়েলিংটনে নিহত সৈন্যদের উদ্দেশে সশস্ত্র সালাম জানানো হয়েছে। ঐতিহ্য অনুসারে দুই মিনিট নীরবতা পালন করা হয়। বন্দুকের তোপধ্বনির সাথে সাথে জরুরি সেবা, গাড়ি ও জাহাজে হর্ন বেজে উঠে। ১৯১৫ সালে গালিপল্লি ক্যাম্পেইনে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়ার সেনারা প্রাণ হারান।

যুক্তরাজ্যেও আয়োজন করা হয়েছে বেশ কয়েকটি অনুষ্ঠানের। তবে বিশ্বযুদ্ধ সমাপ্তির একশ বছরে ইউরোপে সবচেয়ে বড় আয়োজন করা হয়েছে ফ্রান্সে। সেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ ৭০টি দেশের বিশ্বনেতারা অনুষ্ঠানে যোগ দিচ্ছেন। সেখানে আর্ক ডি ট্রিওম্ফোতে ম্যাখোঁর নেতৃত্বে বিশ্ব নেতারা যুদ্ধে নিহত সৈনিকদের সম্মান জানাবেন।

রোববার বিকেলে ম্যাঁখো ও জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল পিস কনফারেন্সে অংশ নিবেন। প্যারিস পিস ফোরামে আরও থাকবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের রিসেপ তাইয়েপ এরদোয়ান। তবে প্রেসিডেন্ট ট্রাম্প খারাপ আবহাওয়ার কারণে ওয়ার সিমেট্রিতে যাবেন না বলে জানিয়েছেন। তার সিদ্ধান্তের সমালোচনা করছেন অনেকে।

প্রথম বিশ্বযুদ্ধে প্রায় দেড় কোটি মানুষ প্রাণ হারায়। আহত হয় দুই কোটি মানুষ। এছাড়া, যুদ্ধের ফলে ৪টি সাম্রাজ্যের পতন ঘটে। জন্ম হয় অনেক নতুন রাষ্ট্রের। সেইসঙ্গে বদলে যায় বিশ্বের রাজনৈতিক চিত্রপট।

সারাবাংলা/এনএইচ

প্রথম বিশ্বযুদ্ধ

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর