Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১০ তারিখের পর আরও ২ শৈত্যপ্রবাহ


৮ জানুয়ারি ২০১৮ ০৯:৫৫

সারাবাংলা ডেস্ক

এ মাসের ১০ তারিখের পর আরও দুই শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।  তাছাড়া সারা মাস জুড়েই শৈত্যপ্রবাহের কারণে তাপমাত্রা উঠানামা করবে। কন্ট্রোলরুম থেকে আবহাওয়াবিদ শামসুদ্দিন সারাবাংলাকে এ তথ্য জানিয়েছেন।

এদিকে দেশের ইতিহাসে সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড হয়েছে সোমবার। আবহাওয়া অফিস জানিয়েছে, পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ২ দশমিক ৬ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করেছেন তারা। ১৯৬৮ সালের পর এটাই বাংলাদেশে সর্বনিম্ন তাপমাত্রা। ওই বছর তেঁতুলিয়ায় ২ দশমিক ৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

এছাড়া দেশের উত্তরাঞ্চল জুড়ে অধিকাংশ স্থানেই তাপমাত্রা ৩ এর নিচে নেমে এসেছে। যা গত ৫০ বছরের সর্বনিম্ন।

সোমবার নীলফামারী জেলার সৈয়দপুরে তাপমাত্রা ২.৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

সারাদেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ। এতে জনজীবনে নেমে  এসেছে ভোগান্তি।

সোমবার সৈয়দপুরে ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, ডিমলায় ৩ দশমিক শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে । ১৯৬৮ সালে সর্বনিম্ন তাপমাত্রা ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল। ২০১৩ সালে সৈয়দপুরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩ ডিগ্রি সেলসিয়াস। পঞ্চগড় ও কুড়িগ্রাম সর্বনিম্ন তাপমাত্রা ৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

এছাড়া আজ রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ২, রংপুর ৮ দশমিক ৩, খুলনা ৭ দশমিক ৫ এবং ঢাকায় ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এছাড়া ঘন কুয়াশার কারণে মানিকগঞ্জের পাটু‌রিয়া এবং রাজবাড়ীর দৌলতদিয়া নৌপথে তিনটি ফেরিসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ রয়েছে।

নৌপথ কুয়াশায় আচ্ছন্ন হয়ে পড়ায় দুর্ঘটনা এড়াতে সোমবার ভোর সা‌ড়ে ৫টা থেকে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। এ সময় যাত্রী ও যানবাহন বোঝাই তিনটি ফেরি মাঝনদীতে নোঙর করে রাখা হয়।

কুয়াশার তীব্রতা কেটে গেলে অগ্রাধিকার ভিত্তিতে আটকে পড়া সব যানবাহন পারাপার করা হবে বলেও জানান নাছির মোহাম্মদ চৌধুরী।

সারাবাংলা/আরসি/একে

আবহাওয়া শৈত্যপ্রবাহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর