Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোটের মাঠে চট্টগ্রামের বিএনপি-জামায়াতের ৭ নেতা


১১ নভেম্বর ২০১৮ ২০:৩১

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: বিএনপি’র সহযোগী সংগঠন জাতীয়বাদী মুক্তিযোদ্ধা দলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও ব্যবসায়ী মো. মনিরুল ইসলাম এবার চট্টগ্রাম-১ (মিরসরাই) আসন থেকে মনোনয়ন প্রত্যাশী। দলের পক্ষ থেকে নির্বাচনে যাওয়ার ঘোষণা আসার আগেই রিটার্নিং অফিসারের কার্যালয় থেকে সংগ্রহ করেছেন মনোনয়ন পত্র।

বিএনপি’র কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান গিয়াস উদ্দিন কাদের চৌধুরী অপেক্ষা করেছিলেন। তবে বিএনপি‘র নির্বাচনে যাওয়ার ঘোষণা পাওয়া মাত্রই প্রতিনিধি পাঠিয়ে দেন রিটার্নিং অফিসারের কার্যালয়ে।

রাজনীতির মাঠের চিত্র দেখে এই আলোচনাই ঘুরছে মুখে মুখে- মনোনয়ন পত্র সংগ্রহে উন্মুখ ছিলেন বিএনপি নেতারা। তাই ভোটে যাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা আসতেই দলের পক্ষ থেকে মনোনয়ন ফরম বিক্রি পর্যন্ত অপেক্ষা করেননি নেতারা- নির্বাচন কমিশন থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। মাঠে সক্রিয় আদালতের রায়ে নিবন্ধন হারানো বাংলাদেশ জামায়াত ইসলামীও।

আনুষ্ঠানিকভাবে মনোনয়ন পত্র বিতরণ শুরুর প্রথমদিনে রোববার (১১ নভেম্বর) বিএনপি’র ৪ জন, স্বতন্ত্র হিসেবে জামায়াত ইসলামীর ৩ জন মনোনয়ন পত্র সংগ্রহ করেন। অন্যদিকে আওয়ামী লীগের ৩ জন, ইসলামী ফ্রন্টের ২ জন এবং ৪ জন স্বতন্ত্র প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।

এদিন (রোববার) চট্টগ্রামে মনোনয়ন পত্র বিতরণ হয়েছে ১৬টি। মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন ১৫ জন সম্ভাব্য প্রার্থী। একজন সম্ভাব্য প্রার্থী দু’টি আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।

চট্টগ্রাম মহানগর সংশ্লিষ্ট ৬টি আসনের জন্য দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার বিভাগীয় কমিশনার, জেলার ১০টি আসনের জন্য দায়িত্বপ্রাপ্ত রিটার্নিং অফিসার জেলা প্রশাসক ও প্রত্যেক উপজেলায় সহকারী রিটার্নিং অফিসার হিসেবে দায়িত্বপ্রাপ্ত উপজেলা নির্বাহী কর্মকর্তাদের কার্যালয় এবং জেলা নির্বাচন অফিস থেকে মনোনয়ন পত্র বিতরণ হচ্ছে।

বিজ্ঞাপন

সন্ধ্যায় সমন্বিতভাবে ১৬টি মনোনয়ন পত্র বিক্রির তথ্য দিয়ে চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান সারাবাংলাকে বলেন, ‘১৬টা মনোনয়ন পত্র বিক্রি হয়েছে। কাল (সোমবার) থেকে আরও বাড়তে পারে। বিএনপির ৪ জন এবং আওয়ামী লীগের ৩ জন মনোনয়ন পত্র নিয়েছেন। স্বতন্ত্র রয়েছেন ৬ জন। ইসলামী ফ্রন্টের ২ জন মনোনয়ন পত্র নিয়েছেন।’

আওয়ামী লীগ থেকে দু’টি আসনে মনোনয়ন প্রত্যাশী হিসেবে দু’টি ফরম নিয়েছেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আবদুচ ছালাম। আসনগুলো হলো চট্টগ্রাম-৮ (বোয়ালখালী, চান্দগাঁও) এবং চট্টগ্রাম-৯ (কোতোয়ালী-বাকলিয়া)।

চট্টগ্রাম-১০ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হিসেবে ফরম নিয়েছেন নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ফরিদ মাহমুদ।

বিএনপি’র মনোনয়ন প্রত্যাশী হিসেবে যারা ফরম নিয়েছেন তারা হলেন, চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে মনিরুল ইসলাম, চট্টগ্রাম- ২ (ফটিকছড়ি) আসনে গিয়াস উদ্দিন কাদের চৌধুরী ও সরোয়ার আলমগীর এবং চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে মো. নূরুল মোস্তফা।

ভোটে যাওয়ার ঘোষণা দেওয়ার আগেই মনোনয়ন ফরম সংগ্রহের বিষয়ে জানতে চাইলে মনিরুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘আমি একজন মুক্তিযোদ্ধা। নির্বাচন করার জন্য আমি দীর্ঘদিন ধরে এলাকায় কাজ করে চলেছি। আজ (রোববার) সকালে একজনকে রিটার্নিং অফিসারের কার্যালয়ে মনোনয়ন পত্রের বিষয়ে খোঁজ নিতে পাঠিয়েছিলাম। সে দ্রুত একটা ফরম কিনে ফেলেছে। কাল (সোমবার) বিএনপির দলীয় মনোনয়ন পত্র কিনব।’

তবে গিয়াস উদ্দিন কাদের চৌধুরীর মোবাইল বন্ধ পাওয়া গেছে। স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন জামায়াত ইসলামীর সাবেক দুই সংসদ সদস্য শাহজাহান চৌধুরী ও আ ন ম শামসুল ইসলাম। তারা দুজনই চট্টগ্রাম-১৫ (সাতকানিয়া ও লোহাগাড়া) আসন থেকে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। বাঁশখালী উপজেলা জামায়াতের আমির ও উপজেলা চেয়ারম্যান জহিরুল ইসলামও মনোনয়ন পত্র নিয়েছেন।

বিজ্ঞাপন

ইসলামী ফ্রন্টের নামে মনোনয়ন পত্র নিয়েছেন চট্টগ্রাম-১১ (বন্দর) আসনে আবুল বাশার মো. জয়নাল আবেদিন এবং চট্টগ্রাম-১৩ (আনোয়ারা) আসনে এম এ মতিন।

এছাড়া স্বতন্ত্র প্রার্থী হিসেবে আরও মনোনয়ন পত্র নিয়েছেন চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে এমদাদুল হক, চট্টগ্রাম-১০ (ডবলমুরিং) আসনে সাবিনা খাতুন, চট্টগ্রাম-১ (মিরসরাই) আসনে রেজাউল করিম এবং চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে আবু তালেব হেলালী।

ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২৩ ডিসেম্বর ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)। এর আগে ১৯ নভেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা এবং ২৯ নভেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সময় রাখা হয়েছে।

সারাবাংলা/আরডি/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর