Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভোটের মাঠে বাদলের দুই পরিচয়: জাসদ-স্বতন্ত্র


১২ নভেম্বর ২০১৮ ২১:২৬

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

চট্টগ্রাম ব্যুরো: জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) নেতা হাসানুল হক ইনুর সঙ্গে বিরোধে জড়িয়ে পাল্টা দল গঠন করা সংসদ সদস্য মঈন উদ্দীন খান বাদল নির্বাচন কমিশন থেকে দুটি মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন। সূত্র জানিয়েছে, ১৪ দলের এই শীর্ষ নেতার মনোনয়ন পত্র নেওয়ার সময় একবার জাসদের পরিচয় এবং আরেকবার নিজেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে উল্লেখ করেছেন।

মহানগরী এবং বোয়ালখালী উপজেলা নিয়ে গঠিত চট্টগ্রাম-৮ আসন থেকে নৌকা প্রতীকে দুইবার নির্বাচিত হওয়া বর্ষীয়ান রাজনীতিক মঈনউদ্দিন খান বাদল দলের যে অংশের নেতৃত্ব দেন, সেটির নাম বাংলাদেশ জাসদ। দলটি নির্বাচন কমিশনের নিবন্ধন পায়নি। দলীয় প্রতীক মশালও ইনুর দখলে। নিবন্ধনবিহীন দলের শীর্ষ নেতা বাদল এবারও নৌকা নিয়ে নির্বাচন করতে আগ্রহী।

একই আসন থেকে দুইবার মনোনয়ন পত্র সংগ্রহের বিষয়ে জানতে চাইলে বাদল সারাবাংলাকে বলেন, ‘আমার আসনের একভাগ শহরে, আরেকভাগ উপজেলায়। দুই জায়গার কাজ দুই রকম। সেজন্য দুইটা ফরম নেওয়া হয়েছে।

বোয়ালখালী উপজেলায় সহকারী রিটার্নিং অফিসারের কাছ থেকে যে মনোনয়ন পত্র নেওয়া হয়েছে সেখানে রাজনৈতিক পরিচয়ে ‘জাসদ’ লেখা আছে। আর মহানগরে রিটার্নিং অফিসারের দায়িত্বপ্রাপ্ত বিভাগীয় কমিশনারের অফিস কাছ থেকে মনোনয়ন পত্র নেওয়ার সময় স্বতন্ত্র প্রার্থী বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বাদল সারাবাংলাকে বলেন, ‘দুই জায়গা থেকেই স্বতন্ত্র হিসেবে নেওয়ার কথা ছিল। আমার রাজনৈতিক দল হচ্ছে বাংলাদেশ জাসদ। আমার পরিষ্কার কথা, আমি মহাজোটের প্রার্থী হিসেবে নৌকা মার্কায় নির্বাচন করব- না হলে করব না। মহাজোটের প্রার্থী হব কি না সেটা জানার জন্য ২৯ নভেম্বর পর্যন্ত অপেক্ষা করতে হবে।’

বিজ্ঞাপন

চট্টগ্রামে আঞ্চলিক নির্বাচন অফিস, মহানগর ও জেলায় রিটার্নিং অফিসারের দায়িত্বপ্রাপ্ত বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকের অফিস থেকে সোমবার (১২ নভেম্বর) মোট ২৫টি মনোনয়ন পত্র বিতরণ করা হয়েছে। আওয়ামী লীগের মন্ত্রী, সংসদ সদস্য, এলডিপি-তরিকত ফেডারেশনের শীর্ষ দুই নেতাসহ ২৪ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।

চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান জানিয়েছেন, গত দুই দিনে ৪২টি মনোনয়ন পত্র বিতরণ হয়েছে। এর মধ্যে সোমবার হয়েছে ২৫টি।

সোমবার আওয়ামী লীগের ৪ জন, বিএনপি’র ৩ জন, জাতীয় পার্টির ২ জন, জাসদ (ইনু) ১ জন, বাংলাদেশ জাসদের ১ জন, তরিকত ফেডারেশনের ১ জন, এলডিপির ১ জন, ন্যাপ (মুজাফফর) ১ জন, ইসলামী আন্দোলন বাংলাদেশ’র ৪ জন, ইসলামী ফ্রন্টের ৩ জন এবং স্বতন্ত্র ৪ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়ন পত্র নিয়েছেন।

স্বতন্ত্র চারজনের মধ্যে একজন আদালতের রায়ে নিবন্ধন হারানো জামায়াত নেতা শাহজাহান চৌধুরী। তিনি চট্টগ্রাম-১০ আসনের (ডবলমুরিং) জন্য মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।

স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে আগ্রহী বাকি তিনজন হলেন, চট্টগ্রাম-১৩ আসনে (আনোয়ারা-কর্ণফুলী) সৈয়দ জামাল আহমেদ, চট্টগ্রাম-১০ আসনে (ডবলমুরিং) মো. আব্দুল কাইয়ূম ভূঁইয়া, চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনের বর্তমান সংসদ সদস্য মঈন উদ্দীন খান বাদল।

আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী হিসেবে মনোনয়ন পত্র সংগ্রহকারীরা হলেন, চট্টগ্রাম-১৩ আসনের (আনোয়ারা-কর্ণফুলী) বর্তমান সংসদ সদস্য ও ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ, চট্টগ্রাম-১০ আসনে (ডবলমুরিং) সৈয়দ মাহমুদুল হক, চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে আশীষ ঘোষ এবং চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে আবদুল্লাহ আল বাকের ভূঁইয়া।

বিজ্ঞাপন

বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী হিসেবে মনোনয়ন পত্র সংগ্রহকারীরা হলেন, চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে এম মোরশেদ খান, চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে চট্টগ্রাম মহানগর ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক আহমেদ উল আলম চৌধুরী রাসেল এবং চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে সৈয়দ সাহাদাত আহমেদ।

জাতীয় পার্টি থেকে মনোনয়ন প্রত্যাশী হিসেবে মনোনয়ন পত্র সংগ্রহকারীরা হলেন, চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে বর্তমান সংসদ সদস্য জিয়াউদ্দিন আহমেদ বাবলু ও চট্টগ্রাম-৪ (সীতাকুণ্ড) আসনে দিদারুল কবির।

এলডিপি থেকে চট্টগ্রাম-১৪ (চন্দনাইশ) আসনে দলটির সভাপতি অবসরপ্রাপ্ত কর্নেল অলি আহমদ মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন।

বাংলাদেশ জাসদ থেকে চট্টগ্রাম-৮ (বোয়ালখালী-চান্দগাঁও) আসনে মঈনউদ্দিন খান বাদল মনোনয়ন পত্র নিয়েছেন।

তরিকত ফেডারেশন থেকে চট্টগ্রাম-২ (ফটিকছড়ি) আসন থেকে দলটির সভাপতি নজিবুল বশর মাইজভাণ্ডারি মনোনয়ন পত্র নিয়েছেন।

জাসদ (ইনু) থেকে মনোনয়ন প্রত্যাশী হিসেবে মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন চট্টগ্রাম-১১ (বন্দর) আসনে জসিম উদ্দিন।

ইসলামী আন্দোলন বাংলাদেশ থেকে মনোনয়ন প্রত্যাশী হিসেবে মনোনয়ন পত্র সংগ্রহকারীরা হলেন, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসন থেকে দেলোয়ার হোসেন সাকিব, চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে মাওলানা ফরিদুল ইসলাম এবং চট্টগ্রাম-৩ (সন্দ্বীপ) আসনে মনসুরুল হক।

ইসলামী ফ্রন্ট থেকে মনোনয়ন প্রত্যাশী হিসেবে মনোনয়ন পত্র সংগ্রহকারীরা হলেন, চট্টগ্রাম-৯ (কোতোয়ালী) আসনে মো. ওয়াহেদ মুরাদ, চট্টগ্রাম-১২ (পটিয়া) আসনে মঈনউদ্দিন চৌধুরী এবং চট্টগ্রাম-১৬ (বাঁশখালী) আসনে আহমেদ মহিউল হক চৌধুরী।

সারাবাংলা/আরডি/এটি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর